ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

নিউইয়র্কে গ্যাস-বিদ্যুতের আকাশচুম্বী বিলে দিশেহারা মানুষ

মো. সুমন মিয়া, নিউইয়র্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, মার্চ ৪, ২০২২
নিউইয়র্কে গ্যাস-বিদ্যুতের আকাশচুম্বী বিলে দিশেহারা মানুষ

গ্যাস ও বিদ্যুতের আকাশচুম্বী বিল দিতে গিয়ে দিশেহারা নিউ ইয়র্কের মানুষ। গরমের সময় যে ইউটিলিটি বিল ছিল ২০০ ডলার, এবারের শীত মৌসুমে তা হয়েছে ৭০০ ডলার।

 

প্রতিবছরই শীতে সব বিল বেশি হয়ে থাকে। কখনও কখনও তা দ্বিগুণ পর্যন্ত গড়ায়। কিন্তু এবার বিল এসেছে রেকর্ড পরিমাণ বেশি। এতে নিউইয়র্ক স্টেট গভর্নর ক্যাথি বিস্ময় প্রকাশ করেছেন।  

গভর্নর ক্যাথি হোকল স্ট্রিটের দরিদ্র জনগোষ্ঠীকে এই অতিরিক্ত বিলে সহায়তায় ফেডারেল সরকারের কাছে অনুদান চেয়েছেন। পাশাপাশি তিনি বিলিং ব্যবস্থার সংস্কারের আহ্বান জানিয়েছেন।  

পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) মতে, কোম্পানিগুলোর শীত আসার আগেই এনার্জি রিজার্ভ  ও গ্রাহকদের কল্যাণে প্রস্ততি নেওয়া দরকার। প্রায় দ্বিগুণ বা তিনগুণের বেশি বিল আসায় মানুষ বড় ধরনের ধাক্কার সম্মুখীন হয়েছে।  

বিদ্যুৎ কোম্পানি কনএডিসন জানিয়েছে, তাদের কিছুই করার নেই। গ্যাস-বিদ্যুতের দাম বেড়ে যাওয়ায় বিল বেড়েছে।  

যুক্তরাষ্ট্রে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়টি নিয়ন্ত্রণ করে পিএসসি।  

এদিকে গভর্নর হিটিং কস্ট সহায়তা নেওয়ার জন্য হোম এনার্জি এসিসট্যান্ড প্রোগ্রাম (হিপ)  নিউইয়র্কারদের আহবান জানিয়েছেন। এ বাবদ রাখা হয়েছে ৩৭৩  মিলিয়ন ডলার। এর মধ্যে ৯০ মিলিয়ন ডলার এসেছে ফেডারেল ফান্ড থেকে। তিনি আরও ১৫০ মিলিয়ন ডলার চেয়েছেন।

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, মার্চ ০৪, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।