ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

২০ হাজার প্রবাসী নিয়ে বিদেশে সুবর্ণজয়ন্তী উৎসব 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২১
২০ হাজার প্রবাসী নিয়ে বিদেশে সুবর্ণজয়ন্তী উৎসব 

কলকাতা: বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, দুবাইয়ের আয়োজনে শনিবার (১৮ ডিসেম্বর) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে বিজয় উৎসব সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।  

বিভিন্ন আমিরাত থেকে আসা ২০ হাজারের অধিক প্রবাসী বাংলাদেশি এবং বিদেশিদের উপস্থিতিতে জমকালো এ আয়োজনে বাংলাদেশের সংস্কৃতি, ঐতিহ্য, মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস, জাতির পিতার জীবনাদর্শ এবং বাংলাদেশের অগ্রযাত্রার চিত্র তুলে ধরা হয়।

১৬ ডিসেম্বর দুবাই এক্সপো-২০২০-এর মূল মঞ্চে সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশের জাতীয় দিবস উদযাপনের মধ্য দিয়ে মূলত বিজয় উৎসব শুরু হয়েছিল।

১৮ ডিসেম্বর শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে স্মরণকালের সবচেয়ে বড় আয়োজন বাংলাদেশের বিজয় উৎসবের মধ্য দিয়ে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়।  

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ মাসে বাংলাদেশের ন্যায় সংযুক্ত আরব আমিরাতও রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের ৫০ বছর পূর্তি উদযাপন করছে।

ইতিহাসে মাইলফলক মুহূর্তকে স্মরণীয় করে রাখতে বিজয় উৎসব উদযাপনে যোগ দেন দুবাই রাজপরিবারের সম্মানিত সদস্য প্রিন্সেস ফুত্তাইম বিনত মাকতুম বিন রশিদ আল মাকতুম, বাহরাইন রাজপরিবারের সদস্য শেখ আহমেদ খলিফা বিন মোবারক আল খালিফা এবং মালয়েশিয়ার মালাকা স্টেটের গভর্নর ড. হাজী মোহাম্মদ আলী মোহাম্মদ রুস্তম।  

আরও উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, দুবাইয়ে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা, বাংলাদেশ থেকে আসা বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ দূতাবাস, আবুধাবি এবং বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, দুবাইয়ের সব কর্মকর্তা-কর্মচারীরা।  

বিজয় উৎসবের জমকালো অনুষ্ঠানে বাংলাদেশ এবং ভারতের জনপ্রিয় শিল্পী, কলাকুশলী এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব অংশগ্রহণ করেন। বাংলাদেশের জনপ্রিয় শিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম, ফেরদৌস, পূর্ণিমা, সাদিয়া ইসলাম মৌ, সমীর হোসেন বাউল, প্রতিক হাসানরা জনপ্রিয় বাংলা গান ও নাচ দিয়ে দর্শকদের মাতিয়ে তোলেন। ভারত থেকে আসা অভিনেত্রী শ্রীলেখা মিত্র এবং কণ্ঠশিল্পী মৌসুমী হোসেন তাদের মনমুগ্ধকর পরিবেশনায় দর্শকদের মাতিয়ে রাখেন।

অনুষ্ঠানে সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত পাঁচজন বীর মুক্তিযোদ্ধাকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠান শেষে সব অতিথি ও শিল্পীকে ক্রেস্ট প্রদান এবং উত্তরীয় পরিয়ে সম্মাননা প্রদান করেন কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২১
ভিএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa