ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

বিনিয়োগে পদে পদে বাধা- প্রবাসীদের তিক্ত-অভিজ্ঞতা

কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১২

নিউইয়র্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে প্রবাসীরা বাংলাদেশে বিনিয়োগ করতে  গিয়ে তিক্ত-অভিজ্ঞতার সম্মুখিন হচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

এতে করে দেশের এসব কর্মকর্তাদের সম্পর্কে পাশ্চাত্যে জন্মগ্রহণকারী প্রজন্মের বিরূপ ধারণা সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ৫২ দেশের ব্যবসায়ীদের সমন্বয়ে গঠিত ‘বাই ন্যাশনাল চেম্বার অফ কমার্সে’র ভাইস প্রেসিডেন্ট  আতিকুর রহমান।



আতিকুর রহমান ২৮ জানুয়ারি প্রদত্ত এক বিবৃতিতে অভিযোগ করেছেন, দেশে গিয়ে বিনিয়োগের উৎসাহ অবদমিত হচ্ছে আমলাতান্ত্রিক জটিলতার কারণে। ’ তিনি বলেছেন, গত দু’বছরে বেশ কিছু প্রবাসী বিনিয়োগে আগ্রহী তাদের বিদেশি বন্ধুদের বাংলাদেশে নিয়ে যান।

কিন্তু সরেজমিনে ঘোরাফেরা করে কেউই সন্তুষ্ট হননি। সংশ্লিষ্ট অফিসগুলোর কিছু কর্মকর্তার আন্তরিকতা নেই বললেই চলে। জনাব আতিক অভিযোগ করেন, দুর্নীতির কাছে নতি স্বীকার যারা করছেন তাদের কাজ হচ্ছে।

কিন্তু প্রবাসীরা ঘুষ দিতে অভ্যস্ত নন বিধায় তাদের নানা ধরণের জটিল পরিস্থিতিতে ফেলা হচ্ছে। জনাব আতিক  বলেছেন, প্রবাসীদের বিনিয়োগ প্রকল্পে ট্যাক্স মওকুফের সুবিধাও প্রত্যাহার করা হয়েছে।  

বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে এসে একাধিকবার আহবান জানিয়েছেন স্বদেশে বিনিয়োগের জন্যে এবং বিনিয়োগে আগ্রহী প্রবাসীদের সর্বাত্মক সহায়তার অঙ্গীকারও করেছেন। কিন্তু বাস্তবে সে চিত্র দেখা মিলছে না কিছু কর্মকর্তার কারনে।   এ ব্যাপারে প্রবাসী বিনিয়োগকারীরা  প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa