ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

অস্ট্রেলিয়ান গ্রিনের শাখা সম্পাদক হলেন আবিদ

শাহীনূর সোহাগ, অস্ট্রেলিয়া থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১২
অস্ট্রেলিয়ান গ্রিনের শাখা সম্পাদক হলেন আবিদ

অস্ট্রেলিয়ার মূলধারার রাজনীতিতে সক্রিয় ও ভিকটোরিয়া রাজ্যের স্থানীয় সরকার নির্বাচনের একমাত্র বাংলাদেশি প্রার্থী বাংলাদেশি বংশোদ্ভূত কলামিস্ট-সাংবাদিক আবিদ রহমান সম্প্রতি নিজের রাজনৈতিক দল গ্রিন পার্টির তিনটি শাখার সমন্নয়ে গঠিত কার্ডিনিয়া-কেইসি-ড্যান্ডিনং আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়।
উল্লেখ্য, পরিবেশবাদী গ্রিন পার্টি অস্ট্রেলিয়ার তৃতীয় ও বিকল্প রাজনৈতিক শক্তি।

আইন প্রণয়নকারী সংসদের উচ্চকক্ষে বা সিনিটে এই দলের রয়েছে ব্যালান্সিং মেজরিটি। বর্তমান প্রেক্ষাপটে এই দলটির (গ্রিজেয়া আলনর) সমর্থন ছাড়া সংসদে কোনো আইন পাস সম্ভব হয় না।

চলতি বছর অনুষ্ঠিতব্য রাজ্যের স্থানীয় সরকার নির্বাচনে আবিদ রহমান গ্রেটার সিটি অব ড্যান্ডিনং’র কাউন্সিলর পদে গ্রিনের মনোনয়নে লড়ছেন। ১৪৭টি ভাষাভাষী অধ্যুষিত অভিবাসীদের এই নির্বাচনী এলাকায় আবিদই প্রথম  প্রজন্মের অভিবাসী প্রথম প্রার্থী। আবিদ সম্প্রতি সিটি কাউন্সিল পরিচালনা, নগর উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন এবং নির্বাচনী প্রচারণার কৌশল বিষয়ক ষোল দিনের এক দলীয় কর্মশালায় অংশ নেন।

গ্রিনের নয় আঞ্চলিক শাখা কার্ডিনিয়া-কেইসি-ড্যান্ডিনং শাখার অধীনে রয়েছে দু’টি ফেডারেল নির্বাচনী এবং একটি সিনেট আসন। শাখা সাধারণ সম্পাদক হিসেবে আবিদ এই সকল আসনের মনোনয়ন ও নির্বাচন পরিচালনার কৌশল নির্ধারণের সিদ্ধান্তে অংশ হবেন। অস্ট্রেলিয়ায় ইতোপূর্বে কোনো বাংলাদেশি এতো ব্যাপক ও বিস্তৃত কোনো রাজনৈতিক দায়িত্ব পাননি।

উল্লেখ্য, আবিদ জনপ্রিয় অনলাইন সংবদপত্র বাংলানিউজটোয়েন্টিফোর.কমের একজন কন্ট্রিবিউটিং এডিটর। তিনি ’কুম্ভকর্ণ চারপাশ’সহ একাধিক গ্রন্থের রচয়িতা।

বাংলাদেশ সময় : ১৫৫৫ ঘণ্টা, ২৫ জানুয়ারি, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa