ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

রোজায় ভেনিসে বাঙালি ব্যবসায়ীর স্বল্পমূল্যের দোকান

মুরশীদ আলম জোহা, ভেনিস থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
রোজায় ভেনিসে বাঙালি ব্যবসায়ীর স্বল্পমূল্যের দোকান

রমজান মাস শুরু হলেই বাংলাদেশের মানুষ মুনাফালোভী ব্যবসায়ী সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়লেও ইতালির ভেনিসে নামমাত্র মূল্যে সব ধরনের পণ্য বিক্রি করছেন আবুল হোসেন। দীর্ঘ ২৫ বছর ধরে ভেনিস শহরে নিত্যপণ্যের ব্যবসা করে আসছেন প্রবাসী এই বাংলাদেশি।

নব্বই দশকে তিনি জার্মানি ও ফ্রান্সে ব্যবসা করলেও বর্তমানে তার মালিকানায় ভেনিসে রয়েছে একটি মিনি সুপারশপ।

প্রতিবারের মতো এবারও রমজান মাসকে সামনে রেখে সব ধরনের পণ্য নামমাত্র মূল্যে সরবরাহ করছেন আবুল হোসেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, রমজান উপলক্ষে আমি যদি রোজাদার মুসল্লিদের স্বল্পমূল্যে পণ্য সরবরাহ করি, আল্লাহ অন্যদিক থেকে আমাকে লাভবান করবেন। আল্লাহ রিজিকদাতা ও উত্তম পরিকল্পনাকারী। ’

ইতোমধ্যে স্থানীয় বাংলাদেশিদের মধ্যে আবুল হোসেনের ‘হালাল কর্নে আলিমেন্তারি’ সুপারশপটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। দূর-দূরান্ত থেকে প্রবাসী বাংলাদেশিরা প্রতিদিন তার দোকানে ভিড় জমাচ্ছেন। প্রবাসী পাকিস্তানি, ভারতীয়, আফ্রিকানসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভেনিস প্রবাসীদের নিত্যদিনের বাজারের চাহিদা পূরণ করছে এই সুপারশপ। একই সাথে স্থানীয় ইতালিয়ানরা প্রতিনিয়ত হরেকরকম পণ্য সংগ্রহ করছেন এখান থেকে।



এই মিনি সুপারশপে রয়েছে বাংলাদেশি কোম্পানি প্রাণ, স্কয়ার, আহমেদের শতাধিক পণ্য। একই সাথে পাকিস্তান, ইরান, জার্মানি ও তুরস্কের পণ্যসহ ইতালিতে উৎপাদিত প্রায় তিন-শতাধিক পণ্যের বিশাল সমাহার রয়েছে আবুল হোসেনের মিনি সুপারশপে। এক স্থানে সব রকম দেশি পণ্য পেয়ে প্রবাসী বাংলাদেশি ক্রেতারা বেজায় খুশি।  

খোঁজ নিয়ে জানা যায়, ৪০/৫০ কিলোমিটার দূর থেকে এসেও অনেক প্রবাসী বাংলাদেশি এখান থেকে তাদের নিত্যপণ্য ক্রয় করেন স্বল্পমূল্যে পাওয়ার জন্য। রমজান উপলক্ষে আবুল হোসেনের দোকানে সব পণ্যের ওপর মূল্যছাড়ের ট্যাগ দেখতে পাওয়া যায়।

আবুল হোসেন বাংলাদেশি ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, ‘আমি সকল ব্যবসায়ী ভাইদের অনুরোধ জানাই, রমজান মাসে অন্তত স্বল্প ও নিম্ন আয়ের মানুষদের কথা চিন্তা করে অতিমুনাফা করে বাজার ধ্বংস করবেন না। আমি সবার মঙ্গল ও সুস্থতা কামনা করি। ’

রমজান মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশে প্রায় প্রতিটি নিত্যপণ্যের দাম বৃদ্ধি পেয়েছে, যা নিম্নআয়ের মানুষের ওপর এক প্রকার জুলুম। বাজার নিয়ন্ত্রণে দেশের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান সত্ত্বেও কোনোভাবেই বাজারদর নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। এখানে প্রশ্ন থেকে যায়, ভেনিসে আবুল হোসেন পারলে আমাদের দেশের ব্যবসায়ীরা কেন পারছেন না?

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।