ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

বার্লিনে আ. লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশুদিবস পালন 

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
বার্লিনে আ. লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশুদিবস পালন 

বর্ণাঢ্য আয়োজনে জার্মানির রাজধানী বার্লিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৩ পালন করেছে জার্মান আওয়ামী লীগ। দিনটি উদযাপন উপলক্ষে রোববার শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক পরিবেশনা ছাড়াও ছিল নানা আয়োজন।

রোববার নগরীর একটি হলে এই উপলক্ষে সংগঠনটির আয়োজন ছিল চোখে পড়ার মতো। কর্মসূচির মধ্যে ছিল জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

আলোচনা সভায় সংগঠনের শীর্ষ নেত্রী নূরজাহান খান নূরীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ থেকে ভার্চুয়ালি যোগ দেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য প্রাক্তন বাণিজ্য মন্ত্রী ও সংসদ সদস্য লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও জার্মানিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো: মোশাররফ হোসেন ভূঁইয়া। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক ও নেত্রকোনা ৩ আসনের সংসদ সদস্য অসীম কুমার উকিল।

বক্তারা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য সংগ্রামী জীবন নিয়ে আলোচনা ছাড়াও দেশ ও দেশের মানুষের উন্নয়নে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত কর্মকাণ্ড এগিয়ে নেওয়াসহ একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সবাইকে কাজ করার পাশাপাশি জার্মান আওয়ামী লীগকে আরো সংগঠিত হওয়ার পাশাপাশি  ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ গঠনে আজকের শিশুদের বঙ্গবন্ধুর আদর্শে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য সবাইকে আহবান জানানো হয়। বিশ্বের দরবারে দেশের সুনাম অক্ষুন্ন রাখতে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে যাওয়ার আহবানও ছিল সবার কণ্ঠে।

এসময় অন্যাদের মধ্যে আরও বক্তব্য দেন সভার ও সংগঠনের সভাপতি মিজানুর খান, এ সময় প্রধানমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোবারক আলী ভূঁইয়া বকুল, মাসুদুর রহমান মাসুদ, নূর ই সিদ্দিকী রুবেল, সংগঠনটির শীর্ষ নেতা সুর্য কান্ত ঘোষ, মুরাদ ব্যাপারী, কামাল ব্যাপারী, আলমগীর আলী আলম, শেখ শাহ আলম, জহির মাস্টার, ফরিদ মিয়া, বেলাল হোসেন, আউয়াল খান, ওয়াদুদ মিয়া, রেদোয়ান শেখ, লিখন খানসহ জ্যেষ্ঠ নেতৃবৃন্দ।  

শেষে চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ী শিশুদের মাঝে পুরষ্কার বিতরণ করেন রাষ্ট্রদূত মো: মোশাররফ হোসেন ভূঁইয়া। সাংস্কৃতিক পর্বে নৃত্য ও গানে সবাইকে মোহিত করে রাখে দেশটিতে বসবাসরত বিশিষ্ট শিল্পীরা। অনুষ্ঠানে দূর দূরান্ত থেকে সর্বস্তরের প্রবাসীরা অংশ গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।