ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

১২ কেজি এলপিজির দাম বাড়ল ৫১ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
১২ কেজি এলপিজির দাম বাড়ল ৫১ টাকা

ঢাকা: তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ২৫১ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। অক্টোবর মাসে ১২ কেজির সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২০০ টাকা।

সেই হিসাবে নভেম্বর মাসে দাম বাড়ল ৫১ টাকা।

বুধবার (০২ নভেম্বর) সন্ধ্যা ৬টা থেকে এ দাম কার্যকর হবে বলে জানিয়েছে বিইআরসি। এ দিন ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম জুমে নতুন দামের ঘোষণা দেন বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ১৮টি কোম্পানির আমদানির ঋণপত্র দেখে ডলারের বিপরীতে টাকার বিনিময় হারের গড় হিসাব করা হয়। এতে আগের মাসের চেয়ে ডলারের বিপরীতে টাকার মান প্রতি ডলারে ৩৯ পয়সা কমেছে।

বিইআরসির পক্ষ থেকে জানানো হয়, সরকারি এলপিজির দাম অপরিবর্তিত রাখা হয়েছে। বেসরকারি খাতে ভোক্তাপর্যায়ে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১০৪ টাকা ২৬ পয়সা। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। এছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫৮ টাকা ২৮ পয়সা, যা আগে ছিল ৫৫ টাকা ৯২ পয়সা।

নতুন দাম ঘোষণাকালে আরও উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য আ ব ম ফারুক, মোহাম্মদ বজলুর রহমান ও মো. কামরুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।