ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

৩ বছরে বিদ্যুতের নতুন সংযোগ দেওয়া হয়েছে ২১ লাখ : ড. তৌফিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, মার্চ ২১, ২০১২

ঢাকা : বর্তমান সরকারের মেয়াদ শেষে দেশে কোনো বিদ্যুৎ সঙ্কট থাকবে না বলে দাবি করেছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী।

বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ‘সেচ কাজে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে করণীয়’ নির্ধারণ সম্পর্কিত এক বৈঠকে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।



ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী বলেন, বর্তমান সরকারের ৩ বছরে ২ হাজার মেগাওয়াট নিট বিদ্যুৎ উৎপাদন বেড়েছে এবং বিদ্যুতের নতুন সংযোগ দেওয়া হয়েছে ২১ লাখ। এর ফলে ১ কোটিরও অধিক লোক নতুন করে বিদ্যুৎ সেবার আওতায় এসেছে।

তিনি জানান, আগে দেশে বিদ্যুৎ ব্যবহারকারীর হার ছিল ৫০ ভাগ। এখন সেটা ৬০ ভাগে উন্নীত হয়েছে।

প্রসঙ্গক্রমে ড. তৌফিক আরো বলেন, ইতোপূর্বে আওয়ামী লীগ সরকারের আমলে (১৯৯৬-২০০১) বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ প্রায় দ্বিগুণ হয়েছিল। এরপর পরবর্তী ৭ বছরে বিদুৎ উৎপাদন বেড়েছে মাত্র ৮০ মেগাওয়াট।

উল্লেখ্য, বর্তমানে দৈনিক গড় বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ হচ্ছে প্রায় সাড়ে ৫ হাজার মেগাওয়াট। এ বছর সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ছিল ৫ হাজার ৫৬৯ মেগাওয়াট।

অন্যদিকে বিদ্যুৎ ঘাটতির পরিমাণ ৬শ’ থেকে ৮শ’ মেগাওয়াট বলে বৈঠকে জানানো হয়। এ বছর সর্বোচ্চ বিদ্যুৎ ঘাটতি হয়েছিল ৮৩০ মেগাওয়াট।

বৈঠকে বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ জানান, প্রতিদিন গড়ে ৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হলে কোনো লোড শেডিং থাকবে না।

অপর এক প্রশ্নের জবাবে ড. তৌফিক বলেন, কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলোতে সরকারের কোনো বিনিয়োগ নেই। সরকার শুধু এদের কাছ থেকে বিদ্যুৎ ক্রয় করে থাকে। চুক্তি অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করতে না পারলে এদের কাছ থেকে জরিমানা আদায় করার বিধান রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১২

এসআর
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।