ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

৫ টাকা কমলো জ্বালানি তেলের দাম, রাত ১২টা থেকে কার্যকর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
৫ টাকা কমলো জ্বালানি তেলের দাম, রাত ১২টা থেকে কার্যকর

ঢাকা: ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্টোলের মূল্য লিটারে ৫ টাকা কমিয়েছে সরকার। নতুন মূল্য রাত ১২টার পর থেকে কার্যকর হবে।

সোমবার (২৯ আগস্ট) রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জাতীয় রাজস্ব বোর্ড গতকাল ২৮/০৮/২০২২ তারিখে প্রজ্ঞাপনে আগামী ৩১ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত ডিজেলের ওপর আরোপণীয় সমুদয় আগাম কর হতে অব্যাহতি এবং আমদানি শুল্ক ১০% এর পরিবর্তে ৫% নির্ধারণ করার ফলে ভোক্তা পর্যায় জ্বালানি তেল ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্টোলের মূল্য সমন্বয় করা হয়েছে।

সোমবার দিবাগত রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১০৯ টাকা, কেরোসিন ১০৯ টাকা, অকটেন ১৩০ টাকা এবং পেট্টোল ১২৫ টাকা লিটার হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, কিছুটা কর কমানোয় জ্বালানি তেলের মূল্যে সমন্বয় করা হলো। বৈশ্বিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে আবারও সমন্বয় করা হবে।

তিনি বলেন, গত ২৬ আগস্ট ডিজেলের মূল্য ছিল ১৪৭.৬২ মার্কিন ডলার/ব্যারেল। সে অনুযায়ী প্রতি লিটার ডিজেলের মূল্য পড়ে ১২৮.৬১ টাকা। ১০৯ টাকা ধরে ডিজেল বিক্রি করলে প্রতি লিটারে বিপিসির লোকসান হবে ১৯.৬১ টাকা। বাংলাদেশ পেট্টোলিয়াম কর্পোরেশন বিগত ছয় মাসে জ্বালানি তেল বিক্রিতে ৮০১৪.৫১ কোটি টাকা লোকসান দিয়েছে।

এর আগে গত ৬ আগস্ট ডিজেল ও কেরোসিনে লিটারে ৩৪ টাকা, পেট্রোলে ৪৪ টাকা ও অকটেনে ৪৬ টাকা দাম বাড়িয়েছিল সরকার।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।