ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

৬টি উপকেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
৬টি উপকেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে চুক্তি

ঢাকা: বিতরণ ব্যবস্থার সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করে গ্রাহক পর্যায়ে নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে ‘ডিপিডিসির আওতাধীন এলাকায় উপকেন্দ্র নির্মাণ ও পুনর্বাসন, বিদ্যুৎ ক্যাপাসিটর ব্যাংক এবং র্স্মাট গ্রিড ব্যবস্থার প্রর্বতন’ শীর্ষক প্রকল্পরে অধীনে ৬টি উপকেন্দ্র ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের উদ্দেশ্যে দুটি পৃথক চুক্তি স্বাক্ষর হয়েছে।

বুধবার (২৪ আগস্ট) এ চুক্তি স্বাক্ষর করা হয় বলে ডিপিডিসি থেকে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়।

এতে বলা হয়, এএফডি’র অর্থায়নে প্রকল্পের প্যাকেজ-১-এর লট-১ বাস্তবায়নরে জন্য ডিপিডিসির সঙ্গে জয়েন্ট ভেনচার অব লারসেন অ্যান্ড টারবো লিমিটেড অ্যান্ড এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের; এবং লট-২ বাস্তবায়নের জন্য জয়েন্ট ভেনচার অব এসপিটিডিই ও রিভারি পাওয়ার অ্যান্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে।

ডিপিডিসির পক্ষ থেকে চুক্তিতে কোম্পানি সচিব (উপ সচিব) মো. আসাদুজ্জামান এবং জয়েন্ট ভেনচার অব লারসেন অ্যান্ড টারবো লিমিটেড অ্যান্ড এনার্জিপ্যাকের পক্ষ থেকে প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান সুব্রত দত্ত গুপ্ত এবং জয়েন্ট ভেনচার অব এসপিটিডিই ও রিভারি পাওয়ার লিমিটেডের পক্ষ হতে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আবু বকর সিদ্দিক চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তির অধীনে ৬টি নতুন উপকন্দ্রে নির্মাণ, একটি বিদ্যমান উপকেন্দ্রের সক্ষমতা বৃদ্ধি ও বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। যা বাস্তবায়িত হলে ডিপিডিসির নিয়ন্ত্রণাধীন এলাকায় ১৩২কেভি লেভেলে ৪৮০ এমভিএ ও ৩৩কেভি লেভেল ৫২৫ এমভিএ বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধি পাবে। পাওয়ার ফ্যাক্টর ০.৮৫ থেকে ০.৯০ এ উন্নীত হবে।

এছাড়া স্মার্ট গ্রিড ব্যবস্থা প্রবর্তনের ফলে মিটার ও ট্রান্সফরমারকে অনলাইন মনিটরিংয়ের আওতায় আনা যাবে, যার মাধ্যমে রক্ষণাবেক্ষণ সময় ও খরচ হ্রাস পাবে। টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল উভয় ধরনের লস হ্রাস করাসহ নিরাপত্তার সাথে সিস্টেম পরিচালনা করা সম্ভব হবে।

অনুষ্ঠানে ডিপিডিসির ব্যবস্থাপনা পরচিালক নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ সম্পাদনের ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক নির্দিষ্ট সময়ের মধ্যে গুণগত মান বজায় রেখে যেন কার্য সম্পাদন করা হয়, তা নিশ্চিত করতে হবে। প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করার বিষয়ে সচেষ্ট থাকতেও তিনি নির্দেশনা দেন।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa