ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

অপচয় রোধে বিদ্যুতের প্রি-পেইড মিটার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১
অপচয় রোধে বিদ্যুতের প্রি-পেইড মিটার

ঢাকা: জেলা ও উপজেলার পোস্টপেইড বিদ্যুৎ মিটারকে স্মার্ট প্রি-পেইড মিটারে প্রতিস্থাপন কার্যক্রম আরও জোরদার করতে বলেছে সংসদীয় কমিটি৷

সোমবার(২৫ অক্টোবর) জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে একথা বলা হয়েছে৷ জাতীয় সংসদ ভবনে কমিটি সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য নসরুল হামিদ, এস, এম, জগলুল হায়দার, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর, খালেদা খানম, নার্গিস রহমান এবং মো. নুরুজ্জামান বিশ্বাস অংশগ্রহণ করেন।

বৈঠকে নবায়নযোগ্য জ্বালানি-নির্ভর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি, সরকারি ও বেসরকারি পর্যায়ে বিদ্যুতের অপচয় রোধে গৃহীত ব্যবস্থা এবং সমগ্র দেশে বিদ্যুৎ সঞ্চালন প্রক্রিয়ায় প্রতিবন্ধকতা দূর করতে নেওয়া ব্যবস্থা সম্পর্কে বিস্তারিতভাবে উপস্থাপন করা হয়।

দেশের জেলা ও উপজেলার পোস্টপেইড বিদ্যুৎ মিটারকে স্মার্ট প্রি-পেইড মিটারে প্রতিস্থাপন কার্যক্রম আরও জোরদার করতে বলা হয়৷ বিদ্যুৎ সম্পর্কিত সব মামলার তালিকা তৈরি করে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে প্রয়োজনে আলাদা বেঞ্চ গঠন করে মামলাগুলো দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা নিতে কমিটি সুপারিশ করে।  

বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১ 
এসকে/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa