ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর প্রকল্পের রেডিয়েশন মনিটরিং করবে স্পেকট্রোমিটার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
রূপপুর প্রকল্পের রেডিয়েশন মনিটরিং করবে স্পেকট্রোমিটার

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রোডাকশন লাইন ও গবেষণাগারের নিরাপত্তা এবং জনগণের শরীরে রেডিয়েশন ডোজ নিয়ন্ত্রণের লক্ষ্যে নিয়মিত এবং স্বয়ংক্রিয়ভাবে তেজস্ক্রিয় রেডিয়েশনের মাত্রা পরিমাপ করা হবে। এই লক্ষ্যে প্রকল্পের উভয় ইউনিটের স্বয়ংক্রিয় রেডিয়েশন মনিটরিং ব্যবস্থায় (এআরএমএস) ব্যবহৃত হবে বিশেষ ধরনের স্পেকট্রোমিটার।



শনিবার (২৫ সেপ্টেম্বর) রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটম থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাশিয়ার রোসাটম অটোমেটেড কনট্রোল সিস্টেমসের (আরএএসইউ) অধীনস্ত প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ফিজিক্যাল অ্যান্ড টেকনিক্যাল প্রবলেমস (আইপিটিপি) রূপপুর প্রকল্পের জন্য ১৬ সেট স্পেকট্রোমিটার তৈরি ও সরবরাহ করবে।

সম্প্রতি প্রতিষ্ঠানটির সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি সই করেছে আরএএসইউয়ের অন্য একটি সংস্থা স্পেশালাইজড সাইন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট ফর ইনস্ট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং (এসএনআইআইপি)।
চলতি বছরের শেষ নাগাদ আইপিটিপি স্পেকট্রোমিটারগুলো এসএনআইআইপিকে হস্তান্তর করবে।  

এসএনআইআইপিগুলো স্বয়ংক্রিয় রেডিয়েশন মনিটরিং ব্যবস্থায় (এআরএমএস) সংযোজিত করে ২০২৩ সালের তৃতীয় প্রান্তিকে বাংলাদেশ পাঠাবে।

পারমাণবিক শক্তি শিল্প, যন্ত্র প্রকৌশল, মাইনিং, স্বাস্থ্যসেবা এবং গবেষণাগারে রেডিয়েশন মনিটরিংয়ের জন্য বিশ্বে স্পেকট্রোমিটার বিভিন্নভাবে ব্যবহৃত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa