ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

রাশিয়ায় পারমাণবিক প্ল্যান্ট পরিদর্শনে বাংলাদেশের শীর্ষ কর্মকর্তারা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
রাশিয়ায় পারমাণবিক প্ল্যান্ট পরিদর্শনে বাংলাদেশের শীর্ষ কর্মকর্তারা

ঢাকা: রাশিয়া সফররত বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল মস্কোর ইলেক্ট্রস্টলে রোসাটমের টিভিইএল ফুয়েল কোম্পানির এলিম্যাশ মেশিন-বিল্ডিং প্ল্যান্ট পরিদর্শন করেছেন।

এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেশ ওসমান, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান সানোয়ার হোসেন এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোজাম্মিল হক উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী টিভিইএল জেএসসি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ ইউনিটের সম্পূর্ণ জীবনকালের পারমাণবিক জ্বালানি সরবরাহ করবে। এলিম্যাশ প্ল্যান্টে বাংলাদেশি অংশীদাররা ইলেম্যাশের উৎপাদন ব্যবস্থায় জ্বালানি প্যালেট, জ্বালানি রড এবং জ্বালানি সমাবেশসহ ভিভিইআর ১২০০ ব্যবহৃত প্রযুক্তি দেখতে পেরেছে।  

এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেশ ওসমান বলেন, ‘প্ল্যান্টে সবকিছু খুব সুসংগঠিত। এটি একটি অত্যন্ত জ্ঞান-নির্ভর উৎপাদন ব্যবস্থা। উপরন্তু, আমি উল্লেখ করতে চাই যে প্ল্যান্টটি সমস্ত প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাই গ্রহণ করেছে। ’

টিভিইএল জেএসসিতে বাণিজ্য বিভাগের পরিচালক ফেডর সোকলভ বলেন, ‘আমরা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিটগুলির জন্য উন্নত জেনারেল থ্রি প্লাস প্রযুক্তি এবং সবচেয়ে দক্ষ জ্বালানি সরবরাহ করবো। যার ইতোমধ্যেই সফল রেফারেন্স অপারেটিং রেকর্ড রয়েছে। ’

জানা যায়, রোসাটম ফুয়েল ডিভিশন তার গ্রাহকদের মানসম্মত ও অত্যন্ত নির্ভরযোগ্য পারমাণবিক জ্বালানি প্রদান করে। একইসঙ্গে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পুরো জীবনকালজুড়ে নিয়মিতভাবে প্রকৌশল সেবা দিচ্ছে। উদ্ভাবনী জ্বালানি নকশা ও পরিবর্তনের জন্য প্রকল্প বাস্তবায়ন করে, পাশাপাশি আরও বেশি সাশ্রয়ী উদ্ভাবনী জ্বালানি প্রস্তুত করে।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa