ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে ডোম স্থাপন সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৫ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে ডোম স্থাপন সম্পন্ন

ঢাকা: নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিয়্যাক্টর ভবনের আভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের ধাতব কাঠামো স্থাপন সম্পন্ন হয়েছে৷ 

এই প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান এসএসই জেএসসি রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটমের প্রকৌশল শাখার সাব কন্ট্রাক্টর ট্রেস্টরোসেম এলএলসি এর বিশেষজ্ঞরা  আভ্যন্তরীণ ডোমের শেষ টায়ার উত্তোলন এবং স্থাপন সম্পন্ন করে।  

রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ৷

ডোম স্ট্যাকচারের ২৩০ টনের ধাতব কাঠামোকে উত্তোলন করা হয় ১৩৫০ টন ক্ষমতার ভারী ক্রেনের লিভারের সাহায্যে।

এর পর ধাতব কাঠামোটিকে রিয়াক্টর ভবনের +৫১.৭০০ থেকে +৬০.৫০০ উচ্চতায় উঠিয়ে নকশা অনুযায়ী স্থাপন করা হয়।

এসএসই জেএসসির ভাইস প্রেসিডেন্ট ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক এলেক্সি ডেইরি বলেন প্রথম ইউনিটের আভ্যন্তরীণ কন্টেইনমেন্টকে +৬০.৫০০ উচ্চতায় উঠিয়ে স্থাপন করা ২০২১ সালের একটি গুরুত্বপূর্ণ ঘটনা। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের আরেকটি মাইলফলক সফলতার সঙ্গে অতিক্রমিত হলো। এই ইউনিটের পরবর্তী ধাপের কাজগুলো হলো রিয়াক্টর ভেসেল, একটি স্টিম জেনারেটর ও একটি প্রধান সার্কুলেশন পাইপলাইনকে সংযোজন করা।  

আভ্যন্তরীণ কন্টেইনমেন্টের স্থাপনার কাজে একে দুটি ধাপে উত্তোলন করা হয়েছে; +৪৪.১০০ মিটার থেকে ৫১.৭০০ মিটার এবং সেখান থেকে +৬০.৫০০ মিটারে উত্তোলন। ডোমের নিচের অংশ ৪৪ মিটার  ব্যাস ও ১৮৫ টন ওজন বিশিষ্ট একটি ধাতব কাঠামো যাকে এক সপ্তাহ আগেই  নির্ধারিত জায়গায় স্থাপন করা হয়।

সামনের দিনগুলোতে বিশেষজ্ঞরা +৪৪.১০০ এর ওপরে আভ্যন্তরীণ কন্টেইনমেন্টে কংক্রিটিং করতে শুরু করবে। পরিকল্পনা অনুযায়ী সেপ্টেম্বর মাসে ১ নম্বর ইউনিটে নকশা অনুসারে  রিয়াক্টর ভেসেল স্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২১
এসকে/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa