ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

রাজৈরে নলকূপ খননে বের হচ্ছে গ্যাস, জ্বলছে আগুন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
রাজৈরে নলকূপ খননে বের হচ্ছে গ্যাস, জ্বলছে আগুন

মাদারীপুর: মাদারীপুর জেলার রাজৈরে গভীর নলকূপ স্থাপনের সময় গ্যাস বের হওয়ার খবর পাওয়া গেছে। বের হওয়া গ্যাসে আগুনও জ্বলছে।

যা দুইদিনেও বন্ধ হয়নি। বিষয়টি নিয়ে আতঙ্কে রয়েছেন স্থানীয়রা।  

খবর পেয়ে দেখতে ঘটনাস্থলে ভিড় করছেন উৎসুক জনতা।  

জানা যায়, রাজৈর উপজেলার বাজিতপুর ইউনিয়নের সুতারকান্দি গ্রামের মাহফুজ ফকির তার বাড়ির পেছনে গত তিনদিন আগে গভীর নলকূপ বসানোর কাজ শুরু করেন। মঙ্গলবার (৩ আগস্ট) বিকেল সাড়ে ৪টার দিকে নলকূপ বসানোর জন্য ৯৫ ফুট গভীরে পাইপ প্রবেশ করাতেই তা উঠে আসতে শুরু করে। বারবার চেষ্টা করেও ব্যর্থ হন শ্রমিকরা। হঠাৎ পানির সঙ্গে গ্যাসের মতো কিছু বের হতে দেখেন শ্রমিকেরা। তাতে আগুন দিতেই জ্বলতে থাকে।
তাৎক্ষণিকভাবে স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর পক্ষ থেকে জানানো হয় ফায়ার সার্ভিস, পুলিশ, উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসনকে। পরে রাতে ঘটনাস্থল পরিদর্শন করে ফায়ার সার্ভিস। ভেজানো কাপড় দিয়ে আগুন নেভানোর চেষ্টাও করেন তারা। একাধিকবার চেষ্টার পরে একপর্যায়ে আগুন বন্ধ হয়ে যায়। পরে বুধবার ভোর থেকে আবার আগুন জ্বলতে দেখেন স্থানীয় লোকজন। দুইদিনেও আগুন না নেভায় মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে।  

মাহফুজ ফকির বলেন, বাড়ির পেছনে নলকূপ বসাতে গেলেই গ্যাসের সঙ্গে আগুন বের হয়। এটি যেখানে হচ্ছে, তার পাশেই বাড়ি ও আশপাশের লোকজনের হাঁটাচলার রাস্তা। দ্রুত প্রশাসনের কার্যকর পদক্ষেপ নেওয়া উচিত।

স্থানীয় বাসিন্দা আলী হোসেন বলেন, দিনের থেকে রাতে আরো বেশি আগুন জ্বলে। বিষয়টি এখনই নিয়ন্ত্রণ করা না গেলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

মাদারীপুর ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মো. মোফাজ্জেল হোসেন জানান, ফায়ার সার্ভিসের কর্মীদের দায়িত্ব আগুন লাগলে তা নেভানো। এর বাইরে কোনো দায়িত্ব নেই। গ্যাস থেকে আগুন জ্বলছে, এমন খবর পেয়ে ঘটনাস্থল পরির্দশন শেষে প্রাথমিক পর্যায়ে নেভানো হয়েছে। বিষয়টি কন্ট্রোলকে জানানো হয়েছে।

মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান, প্রশাসনের কর্মকর্তারা বিষয়টি পর্যবেক্ষণ করছেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa