ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

৪ বিভাগের জন্য বৈদ্যুতিক ক্যাবল কিনবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
৪ বিভাগের জন্য বৈদ্যুতিক ক্যাবল কিনবে সরকার

ঢাকা: রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশালসহ চার বিভাগকে শতভাগ পল্লী বিদ্যুতের আওতায় আনতে বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণের লক্ষ্যে বৈদ্যুতিক ক্যাবল, বার, এসিএসআর, ১১কেভি ও ৩৩ কেভি আন্ডারগ্রাউন্ড ক্যাবল কেনার তিনটি পৃথক ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১৩৬ কোটি ৪০ লাখ ৬৬ হাজার ১৯০ টাকা।

বুধবার (২৫ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩২তম বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্‌ মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৮টি প্রস্তাব উত্থাপন করা হলে আটটি প্রস্তাবেরই অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ৩টি, বিদ্যুৎ বিভাগের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরে অতিরিক্ত সচিব বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের প্যাকেজের লট ১ এর আওতায় বৈদ্যুতিক ক্যাবল, এসিএসআর, বার ক্রয়প্রস্তাব। এতে ব্যয় ধরা হয়েছে ৬৯ কোটি ৬৯ লাখ ২১ হাজার ৪০ টাকা। এ কাজটি পেয়েছে মেঘনা স্টার ক্যাবল ও ইলেকট্রিক্যাল অ্যাপলাইয়ার লিমিটেড।

একই প্রকল্পের আওতায় অপর একটি প্রস্তাবে লট ৩ এর আওতায় বৈদ্যুতিক তার, ইনস্যলুটেড ৬০০ ভি এর ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৪৬ কোটি ১১ লাখ ৪৪ হাজার ৬০০ টাকা। এই কাজটি পেয়েছে মেসাস রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজস লিমিটেড।

আরো একটি প্রস্তাবে লট ৩ এর আওতায় ১১ কেভি ও ৩৩ কেভি আন্ডারগ্রাইন্ড ক্যাবল ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ২০ কোটি ৬০ লাখ ৫৫০টাকা। এই কাজটি পেয়েছে পলি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa