ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

পাচউবো’র নবায়নযোগ্য শক্তি নির্ভর বিদ্যুৎ সরবরাহ প্রকল্পের উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
পাচউবো’র নবায়নযোগ্য শক্তি নির্ভর বিদ্যুৎ সরবরাহ প্রকল্পের উদ্বোধন

রাঙামাটি: পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আওতাধীন জেলা সমূহের অফিস বিল্ডিংয়ে নবায়নযোগ্য শক্তি নির্ভর বিদ্যুৎ সরবরাহ শীর্ষক প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) দুপুরে বোর্ডের ছাদে প্রধান অতিথি থেকে প্রকল্পটির উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, সরকার সৌরবিদ্যুৎ উৎপাদনকে ব্যাপকভাবে উৎসাহ দিয়ে যাচ্ছে এবং জলবায়ুর প্রভাব মোকাবিলায় নানামুখী পদক্ষেপ নিয়েছেন। পরিবেশবান্ধব এই সৌর বিদ্যুৎ প্রকল্পটির মাধ্যমে উন্নয়ন বোর্ডের সমস্থ বিল্ডিংটি বিদ্যুতায়নের আওতায় আনা হয়েছে। যা পার্বত্য অঞ্চলে এই প্রথম।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সূত্রে জানানো হয়, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে ডিপিএম পদ্ধতিতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়, রাঙামাটির ছাদে নবায়নযোগ্য শক্তি নির্ভর ৬০.৭২ কিলোওয়াট-পিক সৌরবিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করেছে।

সিস্টেমটি থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত করা হয়েছে। প্রকল্পটির মোট ৬০.৭২ কিলোওয়াট-পিক এরমধ্যে ৪২.৯০ কিলোওয়াট-পিক গ্রিড টাই সোলার সিস্টেম যার উৎপাদিত বিদ্যুৎ সরাসরি উন্নয়ন বোর্ডের বিল্ডিং এ পিডিবি লাইনের সঙ্গে যুক্ত হয়ে উন্নয়ন বোর্ডের চাহিদা মিটিয়ে অতিরিক্ত বিদ্যুৎ পিডিবি লাইনের মাধ্যমে জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত হচ্ছে।

অন্যদিকে ১৭.৮২ কিলোওয়াট-পিক অফ-গ্রিড সোলার সিস্টেম। উক্ত সিস্টেম থেকে উৎপাদিত বিদ্যুৎ ব্যাটারিতে সংরক্ষণ করা হয়, যার দ্বারা প্রতিদিন ওই বিল্ডিংয়ের প্রায় ৫.৪ কিলোওয়াট উন্নয়ন বোর্ডের সিকিউরিটি লাইট ও অন্য সংযুক্ত লোড চালিত হচ্ছে। যার ফলে রাতের বেলাতেও উক্ত বিল্ডিং এ জাতীয় গ্রিডের উপর নির্ভরশীলতা একেবারেই কমে যাচ্ছে।  

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, উন্নয়ন বোর্ডের (সদস্য, প্রশাসন) আশীষ কুমার বড়ুয়া, (সদস্য, পরিকল্পনা) ড. প্রকাশ কান্তি চৌধুরী, (সদস্য, বাস্তবায়ন ও প্রকল্প পরিচালক) মোহাম্মদ হারুন-অর-রশিদ, (নির্বাহী প্রকৌশলী) মুজিবুল আলম।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa