ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

পরিবেশবান্ধব দেশ গঠনে প্রকৌশলীদের অবদান রাখতে হবে: নসরুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
পরিবেশবান্ধব দেশ গঠনে প্রকৌশলীদের অবদান রাখতে হবে: নসরুল নসরুল হামিদ

ঢাকা: পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ গঠনে ইঞ্জিনিয়ারদের (প্রকৌশলী) আরও বেশি অবদান রাখতে হবে বলে উল্লেখ করছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।  

রোববার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ পাওয়ার ম্যানেজমন্টে ইনস্টিটিউট (বিপিএমআই) আয়োজিত ‘ডেসকো’তে নব-নিযুক্ত প্রকৌশলীদের ৫০ দিনব্যাপী বুনিয়াদী প্রশিক্ষণ’র সমাপনী অনুষ্ঠানে অনলাইন মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ গঠনে ইঞ্জিনিয়ারদের আরও বেশি অবদান রাখতে হবে। গ্রাহকসেবা দেওয়াই ব্রত হওয়া প্রয়োজন। গ্রাহক সন্তুষ্টি নিশ্চিতে সর্বদা একাগ্রচিত্তে কাজ করতে হবে। ইঞ্জিনিয়ারদের প্রযুক্তি ব্যবহারের দক্ষতার সঙ্গে সঙ্গে নেতৃত্বেও দক্ষ হওয়া প্রয়োজন। বুদ্ধিমত্তার সঙ্গে কাজ করলে উন্নত আধুনিক বাংলাদেশ গড়া সময়ের ব্যাপার মাত্র।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, ২০৪১ সালে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। উন্নত দেশে প্রযুক্তির ব্যাপক ব্যবহার হয়। আমাদের দেশেও প্রযুক্তির ব্যবহার ক্রমেই বাড়ছে। প্রযুক্তির ব্যবহার যতই বাড়বে স্বচ্ছতা ও জবাবদিহিতা ততই বাড়বে। আমরা সবসময়ই জবাবদিহিতা নিশ্চিত করতে চাই। জবাবদিহিতা আমাদের গ্রাহকসেবা দিতে আন্তরিক হতে সহায়তা করবে।

ডেসকোতে নবনিযুক্ত ৪৮ জন সহকারি প্রকৌশলী ও ৯ জন সহকারি ব্যবস্থাপকসহ মোট ৫৭ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। ১১টি মডিউলে সম্পূর্ণ কোর্সটি ভাচ্যুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। বুনিয়াদী প্রশিক্ষণ ৬ জুলাই শুরু হয়েছিল।

বাংলাদেশ পাওয়ার ম্যানেজমন্টে ইনস্টিটিউটের রেক্টর মাহবুব-উল-আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ, ডেসকোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোছা. মাকসুদা খাতুন।

বাংলাদেশ সময়: ০২৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
আরকেআর/ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।