ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

লালমাটিয়া ও মোহাম্মদপুরে প্রি-পেইড গ্যাস মিটার উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১২

ঢাকা: প্রধানমন্ত্রীর জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ‘সরকার আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ দেওয়ার কথা ভাবছে না। বিদ্যুৎ, সার উৎপাদন এবং শিল্পে গ্যাস সরবরাহ শেষে উদ্বৃত্ত থাকলে তখন ভাবা হবে।



একই নীতি রাজশাহী নগরের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার লালমাটিয়া নিউ কলোনি মাঠে লালমাটিয়া ও মোহাম্মদপুর এলাকায় প্রি-পেইড গ্যাস মিটার কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, ‘রাজশাহীতে চলতি মাসেই পাইপ লাইনে গ্যাস সরবারহ শুরু হলে শুধুমাত্র শিল্প শ্রেণীর গ্রাহকদের গ্যাস সংযোগ দেওয়া হবে। ’

ঠিক কতদিন আবাসিক গ্যাস সংযোগ প্রদান বন্ধ থাকবে সে বিষয়ে তিনি নিশ্চিত করে কিছু বলতে পারেননি।

ঢাকার আবাসিক গ্রাহকদের গ্যাস সংযোগ না দেওয়া প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দেশের ৮০ শতাংশ লোক বিকল্প জ্বালানি ব্যবহার করেন। তারা কিভাবে জীবনযাপন করেন সে বিষয়েও ভাবতে হবে। ’

প্রধান অতিথির বক্তব্যে বিরোধী দলের প্রতি ইঙ্গিত দিয়ে বলেন, ‘দেশে রাজনৈতিক অস্থিরতা তৈরির চেষ্টা হচ্ছে। আমি জনগণকে অনুরোধ জানাবো, আপনারা সরকারের মূল্যায়ন করবেন কর্ম দিয়ে। কারো গলাবাজিতে আপনারা বিভ্রান্ত হবেন না। ’

তিনি বলেন, ‘বিগত চারদলীয় জোট সরকারের সময় জ্বালনি খাতে কোনো অর্জন ছিল না। শুধু ছিল দুর্নীতি আর লুটপাট। বিগত সময়ে দেশের অবস্থা পর্যালোচনা করলে এ বিষয়ে স্পষ্টভাবে বুঝতে পারবেন। ’

পেট্রোবাংলার চেয়ারম্যান ড. হোসেন মুনসুরের সভাপত্বিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমাবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, ‘বিএনপি ঢাকাকে কারবালায় এবং সারাদেশকে নরকে পরিণত করেছিল। ’

জাহাঙ্গীর কবির নানক বিএনপির প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘আমরা কাজ করছি, আমাদের কাজ করতে দিন। ২ বছর পর যদি জনগণ আপনাদের চায়, তাহলে আপনারা ক্ষমতায় আসবেন। তার আগে হুমকি-ধামকি দিয়ে সরকারকে টলানো যাবে না। ’

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. এনামুল হক, জ্বালনি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. মেজবাহউদ্দিন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. এসএম নজরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তিতাস গ্যাস ট্র্রান্সমিশন অ্যান্ড ডিসট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আজিজ খান।

উল্লেখ্য, পাইলট প্রকল্পের আওতায় লালমাটিয়া এবং মোহাম্মদপুর এলাকায় ৪ হাজার ৫০০ প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন করা হয়। আগামী ৩ বছরের মধ্যে আরো ৩ লাখ প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন করা হবে বলে জানান তিতাসের ব্যবস্থাপনা পরিচালক।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্টিবিউশন কোম্পানি লি. মেট্রো ঢাকা বিপণন বিভাগ-৫ প্রকল্প শুরু করা হয় নভেম্বর ২০০৯ সালে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয় ৬ কোটি ৭০ লাখ ৫১ হাজার ৬০০ টাকা।

বুয়েটের আইআইসিটি (ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি) বিভাগের তত্ত্বাবধানে মাঠ পর্যায়ে প্রকল্প বাস্তবায়ন করার জন্য লালমাটিয়া এলাকায় মেসার্স সিগমা এন্টারপ্রাইজ এবং মোহাম্মদপুর এলাকায় মেসার্স প্যারামাউন্ট ইন্টারন্যাশনালকে ঠিকাদার নিযুক্ত করা হয়েছে।

বুয়েট উদ্ভাবিত এই মিটারের বৈশিষ্ট হচ্ছে— গ্রাহকের ব্যালান্স শেষ হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাবে। তবে গ্রাহকের ১০ ঘনমিটার সমান ৫১ দশমিক ৬০ টাকা (বর্তমান দর) ব্যালান্স থাকা অবস্থায় এলার্ম দেবে মিটার। যাতে গ্রাহক আগেভাগেই রিচার্জ করতে পারেন।

এছাড়া হয়রানি এড়ানোর জন্য নেগেটিভ ব্যালান্স ব্যবহারের সুযোগ থাকছে।

ব্যালান্স শেষ হওয়ার কারণে মিটার বন্ধ হয়ে যাওয়ার পর পুশবাটন চাপ দিয়ে ২০ ঘনমিটার নেগেটিভ ব্যালাস ব্যবহার করতে পারবে গ্রাহকরা। যা পরবর্তী রিচার্জের সময় সমন্বয় করে নেওয়া হবে।

রিচার্জ করার জন্য গ্রহককে দেওয়া হয়েছে স্মার্ট কার্ড। স্মার্ট কার্ড রিচার্জের জন্য ইউসিবিএল আসাদ গেট শাখা এবং রূপালী ব্যাংক আসাদ গেট মহিলা শাখায় ভেন্ডিং স্টেশন খোলা হয়েছে। এখানে গ্রহকরা সর্বোনিম্ন ২০০ টাকা থেকে ১৩৫০ টাকা পর্যন্ত রিচার্জ করতে পারবে।

শনিবার এবং ঈদসহ বড় ধরণের ছুটির সময়ে গ্রাহকদের বিড়ম্বনায় ভুগতে না হয় সে জন্য তিতাসের লালমাটিয়া কার্যালয়ে ইমাজেন্সি ভেন্ডিং স্টেশন খোলা হয়েছে। এখানে টাকা না দিয়ে ৫০ টাকা সমপরিমানের রিচার্জ করা যাবে। যা পরবর্তী রিচার্জের সময় সমন্বয় করা হবে।

এই প্রক্রিয়ায় গ্রাহকদের জন্য সর্বনিম্ন মাসিক ফি থাকছে না। তবে মিটার ভাড়া হিসেবে প্রতিমাসে ৫০ টাকা হারে দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।