ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রাশিয়া-জর্দান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সমঝোতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
রাশিয়া-জর্দান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সমঝোতা

ঢাকা: রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের অঙ্গপ্রতিষ্ঠান রুশাটম ওভারসিজ এবং জর্দান পরমাণু শক্তি কমিশনের মধ্যে স্মল মডিউলার রিয়্যাক্টর (এসএমআর) বিষয়ে সম্প্রতি পারস্পরিক সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সমঝোতা অনুযায়ী উভয়পক্ষ জর্দানে এসএমআরভিত্তিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে যৌথভাবে সম্ভাব্যতা যাচাই ও প্রযুক্তি মূল্যায়ন কার্য পরিচালনা করবে।  

সমঝোতা স্মারক সম্পর্কে রুশাটম ওভারসিজের প্রেসিডেন্ট এভগেনি পাকেরমানভ বলেন, রাশিয়া এবং জর্দান বহুদিন ধরেই পারমাণবিক প্রযুক্তি বিষয়ে একসঙ্গে কাজ করছে।

এসএমআর সংক্রান্ত বর্তমান সমঝোতার ফলে আমাদের পারস্পরিক সহযোগিতা আরো বৃদ্ধি পাবে। জর্দানের সঙ্গে এসএমআর প্রযুক্তি ভাগাভাগি করতে রোসাটম প্রস্তুত।  

জর্দান পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. খালেদ তৌকান জানান, জর্দানের পারমাণবিক স্ট্র্যাটিজির অন্যতম মূল উপাদান হলো এসএমআর কর্মসূচি।  

এসএমআর-এর অধিকাংশ নির্মাণ কাজ কারখানায় সম্পন্ন করার পর নির্ধারিত স্থানে স্থাপনের জন্য নিয়ে যাওয়া হয়। এ জাতীয় রিঅ্যাক্টর থেকে ৩০০ মেগাওয়াট বা তার কম সমতুল্য এনার্জি উৎপাদিত হয়। রাশিয়া তাদের পারমাণবিক আইসব্রেকারে এ জাতীয় রিঅ্যাক্টর সফলভাবে ব্যবহার করছে। দেশটি বর্তমানে স্থলভাগে স্থাপনের উপযোগী এসএমআরভিত্তিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র উন্নয়নে কাজ করে যাচ্ছে।  

২০১৫ সালের ২৪ মার্চ রাশিয়া এবং জর্দানের মধ্যে জর্দানে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সহযোগিতা সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।