ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির বৈচিত্র্যতা প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৭
নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির বৈচিত্র্যতা প্রয়োজন নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির বৈচিত্র্যতা প্রয়োজন

ঢাকা: নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির বৈচিত্র্যতার ওপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

তিনি বলেন, দেশে জ্বালানি ও বিদ্যুৎ শক্তি প্রযুক্তির ফলিত গবেষণার যথেষ্ট প্রয়োজন রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট এনার্জি সেক্টরে, বিশেষ করে নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির ওপর বেশ কাজ করছে।

এখন এর নবায়নযোগ্য জ্বালানির বৈচিত্র্যতার দিকে খেয়াল দিতে হবে বেশি।
 
মঙ্গলাবর (৭ নভেম্বর) দুপুরে শক্তি ইনস্টিটিউট ও বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের (ইপিআরসি) যৌথ আয়োজনে এক কর্মশালায় বক্তব্য রাখছিলেন তৌফিক-ই-ইলাহী।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এটি অনুষ্ঠিত হয়।
 সিনেট ভবনে আয়োজন, ছবি: বাংলানিউজ
কর্মশালায় আরও বক্তব্য রাখেন, ইপিআরসি’র চেয়ারম্যান শাহিন আহমেদ চৌধুরী, সামিট গ্রুপের চেয়ারম্যান মুহম্মাদ আজিজ খান, বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন এবং সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশনের (বিএসআরইএ) সভাপতি ও ব্রাইট গ্রিন এনার্জি ফাউন্ডেশনের (বিজিইএফ) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দীপাল বড়ুয়া।  
কর্মশালায় সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং সহ সভাপতি ছিলেন শক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইফুল হক।

কর্মশালার আগে ড. সাইফুল হক জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীকে শক্তি ইনস্টিটিউট উদ্ভাবিত সোলার প্যানেল দিয়ে ইলেক্ট্রিক কার দেখান। পরে সেমিনারে যোগ দেন তারা।

বাংলাদশে সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৭ 
এসএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ