ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণ সক্রিয় বিবেচনায়

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণ সক্রিয় বিবেচনায়

জাতীয় সংসদ ভবন থেকে: জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজীর (পিরোজপুর-৩) টেবিলে উত্থাপিত  প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।



নসরুল হামিদ বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দামের সঙ্গে তুলনা করে মূল্য নির্ধারণের জন্য একটি নীতিমালা নিয়ে কাজ শুরু করা হয়েছে।

‘প্রথমবারের মতো এ ধরনের পদ্ধতি আরোপের আগে এই বিষয়ে অন্যান্য সম্পূরক প্রভাবকগুলো আরও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। ’

প্রতিমন্ত্রী জানান, ২০১৪ সালের নভেম্বর থেকে লাভের মুখ দেখতে শুরু করে বিপিসি। ঘাটতি পূরণের জন্য ২০১৪-১৫ অর্থবছরে ৫ হাজার ২৬৮ কোটি ৮ লাখ টাকা এবং চলতি অর্থবছরের (২০১৫-১৬) জানুয়ারি পর্যন্ত ৫ হাজার ৮১০ কোটি ৬৭ লাখ টাকাসহ সর্বমোট ১১ হাজার ৭৮ কোটি ৬৩ লাখ টাকার দেনা পরিশোধ করা হয়েছে।

‘এছাড়া পেট্রো বাংলাকে ৪৯৬  কোটি ৬৩ লাখ টাকা পরিশোধের প্রক্রিয়া সম্পন্ন হতে যাচ্ছে। এ অর্থ বাদে বাকি টাকা বিপিসির ব্যাংক হিসাবে স্থিতি হিসেবে রয়েছে। ’

তিনি বলেন, জ্বালানি তেলের মূল্য পরিবর্তনের সময় প্রধান পণ্যগুলোর প্রত্যেকটির পরিবর্তন করা হয়। কারণ প্রত্যেকটি জ্বালানি পণ্য পরস্পর সম্পর্কযুক্ত। তাই পরিবর্তন করা হলে কেরোসিন, ডিজেল, ফার্নেস অয়েল, অকটেন ইত্যাদি সবগুলোর মূল্য একই সঙ্গে পরিবর্তন করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
এসকে/এসএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।