ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

গ্যাস-বিদ্যুতের দাম পুনর্বিবেচনা করতে হাইকোর্টের রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
গ্যাস-বিদ্যুতের দাম পুনর্বিবেচনা করতে হাইকোর্টের রুল

ঢাকা: চলতি বছরের আগস্ট মাসে গ্যাস ‍ও বিদ্যুতের দাম বাড়িয়ে সরকারের নেওয়া সিদ্ধান্ত কেন গণশুনানি করে পুর্নবিবেচনা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
 
ক্যাব এর পক্ষ থেকে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (১৪ ডিসেম্বর) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।



আগামী তিন সপ্তাহের মধ্যে বিইআরসি (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন) ও প্রতিষ্ঠানের চেয়ারম্যাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের পক্ষে ছিলেন আইনজীবী ছিলেন মো.সাইফুল আলম।
 
২৭ আগস্ট গ্যাসের দাম গড়ে ২৬.২৯ শতাংশ ও বিদ্যুতের দাম গড়ে ২.৯৩ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয় বিইআরসি চেয়ারম্যান এ আর খান। এটি কার্যকর হয় সেপ্টেম্বর থেকে। এরপর সব ক্ষেত্রে বিদ্যুতের দাম বাড়ানো হয়।

এতে মাসে ৭৫ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের খরচ বাড়বে ২০ টাকা। ৬শ ইউনিটের বেশি খরচে অতিরিক্ত গুনতে হচ্ছে কমপক্ষে ৩০ টাকা।

এছাড়া গ্যাসের দাম বাড়ানোর ফলে আবাসিক গ্রাহকদের অক্টোবর থেকে অতিরিক্ত ২শ টাকা খরচ হচ্ছে। আর বাণিজ্যিক গ্রাহকদের খরচ বেড়েছে প্রতি ঘনমিটারে প্রায় দুই টাকা।

গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস বা সিএনজির দাম প্রতি ঘনমিটার পাঁচ টাকা বাড়িয়ে ৩৫ টাকা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫/আপডেট: ১২৫৬ ঘণ্টা
ইএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa