ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

টেকনোলজি ও টেকনোলজিস্টের অভাব জ্বালানি খাতে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
টেকনোলজি ও টেকনোলজিস্টের অভাব জ্বালানি খাতে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জ্বালানি সমস্যা সমাধানে সবচেয়ে বড় বাধা হচ্ছে টেকনোলজি ও টেকনোলেজিস্টের অভাব। এদেশে এখনো কোনো মাইনিং ইঞ্জিনিয়ার নেই, নেই কোনো শিক্ষা প্রতিষ্ঠান।

বুয়েটের মতো প্রতিষ্ঠানে মাইনিং নিয়ে কোনো বিভাগ নেই।
 
শুক্রবার (২৮ আগস্ট) বসুন্ধরা আবাসিক এলাকায় বাংলানিউজের সভাকক্ষে আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। তাদের মতে, জ্বালানি সমস্যা সমাধানে আধুনিক প্রযুক্তি গ্রহণ করা ছাড়াও প্রয়োজনীয় দক্ষ লোকবল তৈরি করতে হবে।
 
সেমিনারে প্রধান বক্তা হিসেবে এশিয়া প্যাসিফিক রিসোর্সেস করপোরেশনের (এডিআরসি) পরিচালক খন্দকার এ সালেক বলেন, পর্যাপ্ত জ্ঞানের অভাবে জ্বালানি উৎপাদনে যেমন যাওয়া যাচ্ছে না, তেমনি যা উৎপাদান করা হচ্ছে তাতেও ব্যয় বাড়ছে। তাই বাংলাদেশ এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডকে (বাপেক্স) ড্রিগিং ম্যানেজার হওয়ার উচিত। আর এর জন্যও বাপেক্সের সক্ষমতা বাড়াতে হবে। অন্যদিকে যোগাযোগ ব্যবস্থারও উন্নয়ন করা দরকার।
 
তিনি বলেন, এদেশে কি পরিমাণ প্রাকৃতিক সম্পদ রয়েছে ও তা কীভাবে ব্যবহার করা যায়, তা নিয়ে গবেষণা নেই। তাই উদ্যোগগুলোও আলোর মুখ দেখে না। বর্জ্য ও বাতাস থেকে খুব সাশ্রয়ে বিদুৎ উৎপাদন করা যায়। কিন্তু নিয়ে যথার্থ কোনো উদ্যোগ নেই।
 
জ্বালানি বিষয়ক পাক্ষিক ‘এনার্জি অ্যান্ড পাওয়ায়’ এর নির্বাহী সম্পাদক মোল্লা আমজাদ হোসেন বলেন, কেরানি ও কারিগর একসঙ্গে কাজ না করলে সফলতা আসে না। অর্থাৎ, সরকারি কর্মকর্তা ও গবেষকদের সম্মিলিত প্রয়াসে জ্বালানি নিয়ে কাজ করা দরকার। কিন্তু আমাদের পর্যাপ্ত বিশেষজ্ঞ বা গবেষক নেই। যারা আছে তাদের সরকার কাজে লাগায় না।
 
বক্তারা এসময় জ্বালানি উৎপাদনের জন্য বেসরকারি খাতকে উৎসাহিত করতে সহজ শর্তে লোন সুবিধা দেওয়ার কথাও বলেন।

তবে যেসব ব্যবসায়ী ঋণ খেলাপি হিসেবে স্বীকৃত তাদের প্রতিষ্ঠান থেকে গ্যাস সংযোগ কেটে দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তারা।

জ্বালানি বিষয়ক বিটের সাংবাদিক দৈনিক সমকালের রফিকুল বাশার, ডেইলি সান’র শামীম আহমেদ, একাত্তর টিভির মোজাহেরুল হক রুমেন, সময় টিভির দেবাশীষ রায়, বাংলানিউজের হেড অব নিউজ মাহমুদ মেনন, আউটপুট এডিটর (ইংরেজি) এসএম সালাউদ্দিন আহমেদ, চিফ অব করেসপন্ডেন্ট সেরাজুল ইসলাম সিরাজ, আউটপুট এডিটর (বিজনেস) নুরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর রাইসুল ইসলাম প্রমুখ সেমিনারে অংশ নেন।
 
বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৪
ইইউডি/জেপি/টিএইচ/এএ

** টেকনোলজি ও টেকনোলজিস্টের অভাব জ্বালানি খাতে

** প্রতি শহরের বর্জ্য থেকেই আসবে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ