ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

নিউট্রন চুল্লীর ফুয়েলের সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
নিউট্রন চুল্লীর ফুয়েলের সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া ছবি : সংগৃহীত

ঢাকা: রুশ রাষ্ট্রীয় আণবিক শক্তি সংস্থা রসঅ্যাটমের অঙ্গ প্রতিষ্ঠান মাইনিং অ্যান্ড কেমিক্যাল কম্বাইন (এমসিসি) তাদের মক্স (মিক্সড অক্সাইড) জ্বালানি তৈরির কারখানায় সফলভাবে বিএন-৮০০ ফাস্ট নিউট্রন চুল্লির জন্য ফুয়েল এসেম্বলির পরীক্ষা সম্পন্ন করেছে।

রাশিয়ার সেভর্দলভস্ক অঞ্চলে অবস্থিত বেলাইয়ারস্ক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চতুর্থ ইউনিটে পরবর্তী প্রজন্মের বিএন-৮০০ চুল্লী স্থাপন করা হয়েছে।

এমসিসি’র জেলেনাগোরস্ক সাইটে ভূপৃষ্ঠের ২০০ মিটার নিচে মক্স উৎপাদন ইউনিট গত ২০১৪ সালের শেষভাগ থেকে পুরোদমে কাজ করছে।
 
পারমাণবিক শক্তি উৎপাদনকালে তেজস্ক্রিয় বর্জ্যের সৃষ্টি রোধ করার লক্ষ্যে রসঅ্যাটম ‘ক্লোজড নিউক্লিয়ার সাইকেল’- এর জন্য নতুন জ্বালানি উৎপাদনের সিদ্ধান্ত নেয়। যদিও রাশিয়ায় বর্তমানে কোনো বাণিজ্যিক চুল্লীতে মক্স জ্বালানি ব্যবহৃত হচ্ছে না। কিন্তু বিএন-৮০০ চুল্লীতে ব্যবহারের লক্ষ্যে শিগগিরই মক্স জ্বালানি পিলেটের সিরিয়াল উৎপাদন শুরু করা হচ্ছে।
 
২০১৪ সালের সেপ্টেম্বর মাসে মক্স জ্বালানির ৩০ কেজির যে ব্যাচটি উৎপাদন করা হয়, সেটি কারিগরি চাহিদা পূরণে সফল হয়েছে। বেলাইয়ারক্স পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের চতুর্থ ইউনিটে স্থাপিত বিএন-৮০০ দ্রুত নিউট্রন চুল্লীর উৎপাদন ক্ষমতা হবে ৭৮৯ মেগাওয়াট বিদ্যুৎ।

অন্যদিকে, একই বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটে স্থাপিত বিএন-৬০০ দ্রুত নিউট্রন চুল্লীর উৎপাদন ক্ষমতা ৫৬০ মেগাওয়াট।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৫
বিজ্ঞপ্তি/এসআই/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।