ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুতের উন্নয়নে অর্থ কোনো বাধা নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৫
বিদ্যুতের উন্নয়নে অর্থ কোনো বাধা নয় আ হ ম মুস্তাফা কামাল

ঢাকা: বিদ্যুৎ খাতের উন্নয়নে অর্থ কোনো বাধা নয় বলে মন্তব্য করেছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শনিবার (২২ আগস্ট) বিকেলে রাজধানীর বিদ্যুৎ ভবনে আয়োজিত প্রকল্প ব্যবস্থাপনা শীর্ষক এক সেমিনারের সমাপনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।



অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রী বলেন, বিদ্যুৎ খাতের উন্নয়নে অনেকগুলো প্রকল্প হাতে নেওয়া হয়েছে।   এসব প্রকল্প বাস্তবায়নে সরকার বদ্ধপরিকর।

‘প্রকল্প বাস্তবায়নে সরকার যে কোনোভাবে অর্থের যোগান দেবে। এ ক্ষেত্রে অর্থ কোনো সমস্যা হবে না। ’

তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে এর পরিচালকদের (পিডি) ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সংশ্লিষ্ট বিভাগকে পিডি নিয়োগে অত্যন্ত মনোযোগী হতে হবে।

‘অদক্ষ পরিচালক প্রকল্প বাস্তবায়নে সমস্যা তৈরি করতে পারে’ মন্তব্য করে মন্ত্রী বলেন, ‘তাই প্রকল্পে সৎ ও যোগ্য এবং দক্ষ পরিচালকদের নিযুক্ত করতে হবে। ’ 

আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমান সরকার ২০০৯ সালে যখন ক্ষমতায় আসে তখন দেশে বিদ্যুতের উৎপাদন ছিল প্রায় চার হাজার মেগাওয়াট। কিন্তু এখন তা
বেড়ে প্রায় সাড়ে ১১ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে।  

তিনি বলেন, দেশকে মধ্য আয় থেকে উন্নত দেশে পরিণত করার যে লক্ষ্য সরকার নির্ধারণ করেছে, তাতে বিদ্যুৎ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তাই বিদ্যুৎ উৎপাদন বাড়াতে এ হার অব্যাহত থাকবে।

এর আগে সকালে সেমিনারের উদ্বেধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

তিনি বলেন, একজন প্রকল্প পরিচালক একটি প্রকল্পকে শুরু থেকে সন্তানের মতো লালন করবেন। প্রকল্প বাস্তবায়নে অনেক সমস্যার সম্মুখীন হওয়া লাগতে পারে। তবে এসব সমস্যা চেপে রাখা যাবে না।

‘এ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগের পাশাপাশি আলাপ-আলোচনা করতে হবে। সরকার এ ব্যাপারে প্রয়োজনীয় সব সহযোগিতা দেবে। ’

সেমিনারে বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলামসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্র্তা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কর্মকর্তা এবং বিভিন্ন প্রকল্পের পরিচালকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৫
এসআই/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ