ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

তিন বছরে দেশের ৯০ ভাগ মানুষ বিদ্যুৎ পাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
তিন বছরে দেশের ৯০ ভাগ মানুষ বিদ্যুৎ পাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু

ঢাকা: আগামী তিন বছরের মধ্যে দেশের ৯০ ভাগ মানুষ বিদ্যুৎ পাবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।
 
রোববার (২৬ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০) দলিলের খাতভিত্তিক আলোচনা সভায় তিনি এ কথা জানান।



কয়লা উত্তোলন প্রসঙ্গে তিনি বলেন, কয়লানীতি আছে, কী নেই, এটাতে কী থাকলো, তা বড় কথা নয়। কয়লা উত্তোলনের জন্য আগে দরকার রাজনৈতিক সিদ্ধান্ত। আমাদের দেশের দামি কয়লা আজকে ইটভাটায় পুড়ছে। এটা দুঃখ জনক।

বিপু বলেন, আগামীতে যখন ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবো, তখন কয়লা নির্ভর বিদ্যুৎকেন্দ্র গড়ে তুলতে হবে। কয়লা উত্তোলনে কিছু আধুনিক পদ্ধতি অবলম্বন করতে হবে। দরকার হলে কৃষকের কাছ থেকে জমি লিজ নিতে হবে। মাটির নিচ থেকে কয়লা উত্তোলন এবং মাটির উপরে ফসল উৎপাদন করতে হবে। দেশীয় কয়লা সঠিক ব্যবহার করতে হবে।
 
বড়পুকুরিয়া থেকে ৪০ হাজার টন কয়লা উত্তোলন সম্ভব জানিয়ে তিনি বলেন, আগামী বছর ১৩টি বিদ্যুৎকেন্দ্র জাতীয় গ্রিডে যোগ হবে। আগামী তিন বছরের মধ্যে দেশের ৯০ ভাগ মানুষ বিদ্যুৎ পাবে। তবে বর্তমানে অপরিকল্পিত গ্রাম ও নগরায়নের জন্য বিদ্যুতে সিস্টেম লস হচ্ছে।
 
বিদ্যুৎ আমদানি প্রসঙ্গে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আগামীতে ভারত থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করবো। এছাড়া নেপাল ও ভুটান থেকেও বিদ্যুৎ আমদানির পরিকল্পনা আছে। তবে এ বিষয়ে আরও সময় লাগবে।
 
সোলার পাওয়ার প্রসঙ্গে বিপু বলেন, আগামীতে সোলার পাওয়ার থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ পেতে পদক্ষেপ নেওয়া হচ্ছে। তবে সোলার প্রকল্পে অনেক ভূমি অধিগ্রহণ করতে হয়। এতে করে অনেক কৃষক তাদের তিন ফসলি জমি দিতে চাইবেন না। তাই সতর্কতার সঙ্গে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।   
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  আছেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
এমআইএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।