ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বাজেটে জ্বালানি তেলের দামে সমন্বয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, মে ২৫, ২০১৫
বাজেটে জ্বালানি তেলের দামে সমন্বয় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত

ঢাকা: বাজেটে জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করা হবে বলে জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সোমবার (২৫ মে) দুপুরে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি হোসেন খালেদের নেতৃত্বে একটি প্রতিনিধিদল অর্থমন্ত্রীর সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় বসেন।

সভায় একথা জানান অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করা হবে। আন্তর্জাতিক বাজারে অনেক আগে জ্বালানি তেলের দাম কমলেও আমরা কমাইনি। কারণ আমরা আমদানির সময়েই অনেক ভর্তুকি দেই। এবারের বাজেটে দাম সমন্বয় করা হবে।

এসময় ব্যবসায়ী নেতারা দেশের ব্যবসা-বাণিজ্য প্রসারে বেশ কয়েকটি প্রস্তাব দেন।

এরমধ্যে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে জ্বালানি তেলের মূল্য নির্ধারণ বা পুনর্নিধারণ করা এবং মানসম্মত জ্বালানি তেল আমদানির উপর গুরুত্ব দিয়ে কৃষিখাত ও ভোক্তা পর্যায়ে অতিরিক্ত জ্বালানি সাশ্রয়ের প্রস্তাব দেন হোসেন খালেদ।

মন্ত্রী এ বিষয়ে সম্মতি জানিয়ে জ্বালানি তেলের দাম সমন্বয়ের আশ্বাস দেন।

এছাড়াও মন্ত্রী বেহাল অবস্থায় থাকায় দেশের নৌবন্দরগুলো সংস্কার ও নৌপথ কমিয়ে আনার কথা বলেন। নারীদের জন্য বিশেষ বাস চালুর বিষয়েও সম্মতি দিয়েছেন মন্ত্রী।

মুহিত বলেন, সরকার যেসব পাওয়ার প্লান্ট নির্মাণের অনুমতি দিয়েছে সেগুলো ২০২০ সালের মধ্যে শেষ হবে। তারপরও অটোমোটেড শিল্প-কারখানা স্থাপন করা যাবে।

দেশীয় শিল্প সুরক্ষায় ডিসিসিআইর প্রস্তাবগুলোর প্রশংসাও করেন মন্ত্রী।

ডিসিসিআইর পক্ষ থেকে কালোটাকার উৎসব বন্ধ, করদাতাদের ট্যাক্স কার্ড প্রদান, রাজনৈতিক অস্থিরতার সময় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের করের ক্ষেত্রে বিশেষ ছাড়, কারদাতার আওতা বৃদ্ধি, আয়কর আইন ১৯৮৪ ও বিধি সংক্রান্ত প্রস্তাব, আয়কর সংক্রান্ত প্রস্তাব, ইমপোর্ট ও সাপ্লিমেন্টারি ডিউটি সংক্রান্ত সুনির্দিষ্ট প্রস্তাব, উন্নয়ন কর্মসূচি সংক্রান্ত প্রস্তাব এবং শ্রমিকদের মানোন্নয়নের প্রস্তাব দেওয়া হয়।

এসময় ডিসিসিআই সভাপতি হোসেন খালেদ ছাড়াও সাবেক সভাপতি শাজাহান খানসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে মন্ত্রীর সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় বসে বাংলাদেশ রিকন্ডিশন ভেহিক্যালস ইম্পোটার্স অ্যান্ড ডিলাস অ্যাসোসিয়েশন। তাদের প্রস্তাবনাগুলো শুনে মন্ত্রী হাইব্রিড নতুন গাড়ি ছাড়াও রিকন্ডিশন গাড়ি আমদানি করার বিষয়টি বাজেটে অন্তর্ভুক্ত করার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, মে ২৫, ২০১৫ আপডেট: ১৬২০ ঘণ্টা
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad