ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ভারত থেকে আসবে ১১শ’ মেগাওয়াট বিদ্যুৎ

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, মে ১৪, ২০১৫
ভারত থেকে আসবে ১১শ’ মেগাওয়াট বিদ্যুৎ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ২০১৭ সালের মধ্যে ভারত থেকে ১১শ’ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আসবে বলে জানিয়েছেন, ভারতের বিদ্যুৎ সচিব প্রদীপ কুমার সিনহা।
 
বৃহস্পতিবার (১৪ মে) বিকেলে রাজধানীর বিদ্যুৎ ভবনে বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।


 
এদিন সকালে বিদ্যুৎ ভবনে বাংলাদেশ-ভারত বিদ্যুৎ খাতের অগ্রগতি নিয়ে সাড়ে চারঘণ্টা ব্যাপী ওয়ার্কিং কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়। বিকেলে এ ব্যাপারে স্ট্রিয়ারিং কমিটিও আরেকটি বৈঠক করে। বৈঠকে ভারত থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের অগ্রগতি নিয়ে পর্যালোচনা করা হয়।

এ সভায় ভারতের পক্ষে সেদেশের বিদ্যুৎ সচিব পি কে সিনহা এবং বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ সচিব মনোয়ারুল ইসলাম নেতৃত্ব দেন। বৈঠকে ভারতের পক্ষে এবং বাংলাদেশের পক্ষে আটজন করে ওয়ার্কিং গ্রুপ ও স্ট্রিয়ারিং কমিটির সদস্য অংশ নেন। এছাড়াও আরও উপস্থিত ছিলেন ভারতের ডেপুটি হাই-কমিশনার সন্দ্বীপ চক্রবর্তী, সেদেশের বিদ্যুৎ বিভাগের যুগ্ম-সচিব জয়তী অরোরা, প্রতিনিধিদলের সদস্য আই এফ ঝা ও আই জে কাপুর।

বৈঠকে জানানো হয়, সিদ্ধান্ত অনুযায়ী ভারতের বহরমপুর থেকে ৫শ’ মেগাওয়াট বিদ্যুৎ আসার পাশাপাশি সেখান থেকে আরও একশ’ মেগাওয়াট বিদ্যুৎ আসবে বলে সিদ্ধান্ত হয়েছে। এ লক্ষ্যে সঞ্চালন লাইনের কাজও চলছে। এছাড়া ভারতের বেসরকারি প্রতিষ্ঠান থেকেও বাংলাদেশ বিদ্যুৎ কেনার পরিকল্পনা করছে বলে জানানো হয়।

আগের সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর মাসে ত্রিপুরার পালাটোনা থেকে একশ’ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আসবে বলে জানানো হয়। সেই সঙ্গে বহরমপুর ও ভেড়ামারায় বিদ্যমান লাইনের মাধ্যমে ভারতের পাওয়ার মার্কেট থেকে আরও ৩০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে।
 
এ বৈঠকে ভারতের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল এবং বাংলাদেশের মধ্যে সংযোগ প্রতিষ্ঠার লক্ষ্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন মাল্টি টার্মিনাল এইচভিডিসি ভাইপোল সঞ্চালন লাইন নির্মাণ সংক্রান্ত প্রস্তাবনার অগ্রগতি নিয়ে পর্যালোচনা করা হয়। এর পাশাপাশি রামপালে বাংলাদেশ-ভারত পাওয়ার কোম্পানির বাস্তবায়নাধীন ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার ফারমাল প্রকল্পের কাজের অগ্রগতি নিয়েও পর্যালোচনা করা হয়। স্ট্রিয়ারিং কমিটি এসব কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে জানায়, বিদ্যুৎ খাতে বাংলাদেশ ও ভারতের মধ্যে সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

আট সদস্যের প্রতিনিধিদলটি বুধবার বাংলাদেশে এসে পৌঁছায়। শুক্রবার (১৫ মে) ভারতে ফিরে যাওয়ার কথা রয়েছে দলটির।
 
বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, মে ১৪, ২০১৫/আপডেট: ২১২২ ঘণ্টা
এসএস/আরইউ/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad