ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

১০ বছরে বন্ধ হবে ইউরোপের অর্ধেক আণবিক শক্তি প্রকল্প

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, মে ১৩, ২০১৫
১০ বছরে বন্ধ হবে ইউরোপের অর্ধেক আণবিক শক্তি প্রকল্প

ঢাকা: ইউরোপের প্রায় অর্ধেক আণবিক শক্তি প্রকল্প ২০২৪ সালের মধ্যে বন্ধ করতে হবে। তবে আপগ্রেড করলে আরও ১০ থেকে ২০ বছর উৎপাদনক্ষম থাকবে।

আর এই আপগ্রেডেশনে সহযোগিতা করতে চায় রাশিয়া।

সম্প্রতি ফ্রান্সের নিস শহরে আণবিক শক্তি প্রকল্পের অগ্রগতি শীর্ষক আন্তর্জাতিক কংগ্রেসে রুশ বিশেষজ্ঞরা এ মত দেন।

রসাটমের অঙ্গপ্রতিষ্ঠান রসএনার্গোঅ্যাটমের প্রধান ইভগেনি রোমানো জানান, রাশিয়া ও ইউরোপ উভয়ের জন্যই আণবিক শক্তি প্রকল্পগুলো কার্যকাল বাড়ানো জরুরি। এক্ষেত্রে আমাদের মধ্যে সহযোগিতার সাফল্যজনক ইতিহাসও রয়েছে। আশা করি, আমাদের মধ্যে সহযোগিতা ভবিষ্যতে আরও দৃঢ় হবে।

কংগ্রেসে অংশ নেওয়া রুশ বিশেষজ্ঞরা বলেন, নতুন প্রকল্প করতে গেলে প্রচুর পরিমাণ বিনিয়োগের প্রয়োজন হবে। অন্যদিকে কম ব্যয়ে প্রয়োজন অনুযায়ী আপগ্রেড করা সম্ভব। বর্তমানকালে আপগ্রেড করার অর্থ হচ্ছে কার্যকরী ও নির্ভরযোগ্য সমাধান ব্যবহার করে প্রকল্পগুলোর কার্যকাল বাড়ানো। এগুলোতে সর্বাধুনিক নিরাপত্তা ব্যবস্থাও নিশ্চিত করা হয়। আপগ্রেডের ক্ষেত্রে যে বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয় তা হলো, আণবিক চুল্লির পুরনো অংশ, যেমন ভেসেল ও কনটেইনমেন্ট ভবনের প্রতিস্থাপনের সম্ভাব্যতা।

রাশিয়াই প্রথম ভেসেল এনিলিং প্রযুক্তি ব্যবহার শুরু করে। এখন পর্যন্ত নিজ দেশ, ফিনল্যান্ড ও পূর্ব ইউরোপের ১৩টি চুল্লিতে প্রযুক্তিটির সফল প্রয়োগ করেছে। এই প্রযুক্তি ব্যবহারের ফলে ভেসেলের ইস্পাত তার প্রাথমিক গুণাগুণ ফিরে পায় ও দীর্ঘ সময় নির্ভরযোগ্যতার সঙ্গে ব্যবহৃত হতে পারে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, মে ১৩, ২০১৫
ইএস/এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।