ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

উপমহাদেশে বিদ্যুৎ আমদানি আমরাই প্রথম শুরু করেছি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, মে ৩, ২০১৫
উপমহাদেশে বিদ্যুৎ আমদানি আমরাই প্রথম শুরু করেছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: এই উপমহাদেশে অন্য দেশ থেকে বিদ্যুৎ আমদানি বাংলাদেশই প্রথম শুরু করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (০৩ মে) বিকেলে গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানের চারটি কেন্দ্র থেকে ৩শ’ ১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের উদ্বোধন অনুষ্ঠানে একথা জানান তিনি।



তিনি বলেন, দেশের ৭০ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ পাচ্ছে। ২০০১ সালে ক্ষমতায় আসার পর অনেক প্রকল্প হাতে নিলেও বিএনপি সব বন্ধ করে দেয়। এর পরিবর্তে তারা বিদ্যুতের খাম্বা লিমিটেড গড়ে তোলে। আমরা দ্বিতীয় ও তৃতীয় মেয়াদে ক্ষমতায় এসে আবার অনেক প্রকল্প বাস্তবায়ন করেছি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ১৩ হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা অর্জন করেছি। সর্বোচ্চ ৭ হাজার ১শ’ ৭১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষম হয়েছে। আমরা সোলার প্ল্যান্টের মাধ্যমে যেখানে গ্রিড লাইন দেয় সেখানেও বিদ্যুৎ দিতে শুরু করেছি।

এসময় ভারত থেকে ৫০০ মেগাওয়াট কেনা হয়েছে বলেও জানান তিনি। শেখ হাসিনা বলেন, আমরা ভারত থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ নেব। তাদের কাছ থেকে আরও ১০০০ বা ২০০০ মেগাওয়াট বিদ্যুৎ যেন নিতে পারি সে উদ্যোগ নিচ্ছি।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, মে ০৩, ২০১৫
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।