ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

আবাসিকে আর গ্যাস সংযোগ নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৫
আবাসিকে আর গ্যাস সংযোগ নয়

ঢাকা: আবাসিকে আর নতুন গ্যাস সংযোগ না দিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) দুপুরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় পরিদর্শনকালে তিনি এ নির্দেশ দেন।



মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ প্রধানমন্ত্রীর ‍এ নির্দেশনার কথা বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, পাইপ লাইনে গ্যাস সরবরাহের কারণে অপচয় হয়। তাই আবাসিক (রান্নার কাজে) খাতে আর গ্যাস সংযোগ দেওয়া যাবে না।

প্রধানমন্ত্রী স্পেশাল অর্থনৈতিক জোন ও শিল্পখাতে দ্রুততার সঙ্গে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন বলেও জানান নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী বলেন, আগামী ৩ বছরের মধ্যে সারা দেশে সাশ্রয়ী মূল্যে এলপি গ্যাস পৌঁছে দিতে তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম জোরদার, তেল-গ্যাস উ‍ৎপাদন ও বণ্টন চুক্তির শর্তাবলীতে সংশোধনী এনে আরও আকর্ষণীয় করা এবং সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন বলেও জানান নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী আরও জানান, বৈঠকে প্রি-পেইড মিটার স্থাপন, বিদ্যুৎ ব্যবহারে সচেতনতা বৃদ্ধি, কক্সবাজারে উড়োজাহাজের জ্বালানির ডিপো (জেট ফুয়েল) স্থাপন, সড়কপথে তেল পরিবহন কমানোর জন্য চট্টগ্রাম থেকে নারায়ণগঞ্জের গোদনাইল ও ঢাকা পর্যন্ত পাইপ লাইন স্থাপনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পাইপ লাইন স্থাপন হলে বছরে দু’শ কোটি টাকা সাশ্রয় হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ বলেন, উড়োজাহাজের জ্বালানির (জেট ফুয়েল) দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে অন্যান্য জ্বালানি তেলের দাম বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

বৈঠক সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী বিদ্যুৎ বিভাগের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করলেও জ্বালানি বিভাগের কাজে অসন্তোষ প্রকাশ করেছেন। জ্বালানি বিভাগের সচিবও বিষয়টি স্বীকার করে আরও দ্রুততার সঙ্গে কাজ এগিয়ে নেওয়ার অঙ্গীকার করেছেন।

প্রধানমন্ত্রী এই দফায় দায়িত্ব নেওয়ার পর দ্বিতীয় দিনের মতো অফিস করলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে। এর আগে, ২০১৪ সালের ৬ ফেব্রুয়ারি এই মন্ত্রণালয়ে তিনি অফিস করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা,  এপ্রিল ০৯, ২১০৫/আপডেট: ১৯১৬ ঘণ্টা
এসআই/টিআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।