ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

আশুগঞ্জের আরও ১৫৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৫
আশুগঞ্জের আরও ১৫৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে

ব্রাহ্মণবাড়িয়া: নির্ধারিত সময়ের আগেই মঙ্গলবার সকাল থেকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের আরও ১৫৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হচ্ছে।

এই নিয়ে কেন্দ্রটি থেকে বিদ্যমান ৭২৫ মেগাওয়াটসহ মোট ৮৮০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হচ্ছে জাতীয় গ্রিডে।



আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র এলাকায় স্থাপন করা নতুন ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট উৎপাদনে আসার নির্ধারিত সময়ের কিছু আগেই জাতীয় গ্রিডে এই বিদ্যুৎ যোগ হতে যাচ্ছে।  

প্ল্যান্টের প্রকল্প পরিচালক প্রকৌশলী অজিত কুমার সরকার এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কয়েকদিন আগে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট এবং ইউনাইটেড পাওয়ার লিমিটেড এর ২১০ মেগাওয়াট মডিউলার পাওয়ার প্ল্যান্টের কাজ শেষ হয়েছে। নতুন এই ইউনিট দুটির মধ্যে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টটিতে গত ১৪ মার্চ থেকে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়। মঙ্গলবার থেকে বাণিজ্যিকভাবে উৎপাদনে যাচ্ছে ইউনিটটি।

বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী নুরুল আলম জানান, বর্তমানে এই ইউনিট থেকে ১৫৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে। পর্যায়ক্রমে এর পরিমাণ আরো বাড়বে।
 
প্রসঙ্গত, দেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের অধীনে একের পর এক নতুন ইউনিট স্থাপিত হচ্ছে। বর্তমানে এই কেন্দ্রে নিজস্ব নয়টি ও বেসরকারি চারটি ইউনিট রয়েছে। তাছাড়া আরো ১৩‘শ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন নতুন চারটি ইউনিটের নির্মাণ কাজ চলছে। তার মধ্যে চার’শ ৩৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দু’টির মধ্যে ২২৫ মেগাওয়াটের এই ইউনিটে মঙ্গলবার থেকে বাণিজ্যিক উৎপাদন শুরু হচ্ছে। ২১০ মেগাওয়াটের অপর ইউনিটটিতে পরীক্ষামূলক উৎপাদন চলছে।

বাংলাদেশ সময়: ০৭২২ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।