ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

দু’দফা গ্রিড বিপর্যয়ে রাজধানীতে বিদ্যুৎ বিভ্রাট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৫
দু’দফা গ্রিড বিপর্যয়ে রাজধানীতে বিদ্যুৎ বিভ্রাট ফাইল ফটো

ঢাকা: দু’দফায় গ্রিড বিপর্যয়ের কারণে বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছেন রাজধানীর অনেক অঞ্চলের বাসিন্দারা।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে সাতটা ও রাত নয়টায় গ্রিড বিপর্যয়ের ঘটনা ঘটে বলে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) সূত্র জানিয়েছে।



প্রথম দফায় এক ঘণ্টা আর দ্বিতীয় দফায় প্রায় পৌনে এক ঘণ্টা অন্ধকারে ছিল রাজধানীর অনেক এলাকা। ঢাকা মেডিকেলসহ খোদ ডিপিডিসি কার্যালয়ও অন্ধকারে ছিল বলে জানা গেছে। তবে, ডিপিডিসির পরিচালক অপরেশন এক দফায় গ্রিড বিপর্যয়ের কথা স্বীকার করেছেন।

 তিনি বাংলানিউজকে জানিয়েছেন, প্রায় ১ ঘণ্টা পর পরিস্থিতি স্বাভাবিক হয়েছে।

ভুক্তভোগীরা জানান, মানিকনগর বিদ্যুৎ উপকেন্দ্রে সন্ধ্যা সাড়ে সাতটায় একটি ব্রেকার কেটে গেলে গ্রিডে বিপর্যয় ঘটে। সাড়ে আটটায় দিকে গ্রিড মেরামত করা হলে রাত নয়টায় দ্বিতীয় দফায় বিপর্যয়ে পড়ে। এতে রাজধানীর মতিঝিল, যাত্রাবাড়িসহ ঢাকার দক্ষিণের কোথাও কোথাও বিদ্যুৎহীন হয়ে পড়ে।

পরিস্থিতি সামাল দিতে ঘোড়াশালের বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়। রাত দশটার দিকে সবগুলো কেন্দ্রই আবার সচল হয়েছে বলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) নিশ্চিত করেছে।

১ নভেম্বর জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দেয় দুই দফায়। এর ফলে সারাদেশ বিদ্যুৎহীন হয়ে পড়ে। এর কারণ উদঘাটনে তখন দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। তবে, কি কারণে গ্রিড বিপর্যয় হয়েছিল তার কারণ উদঘাটন করতে পারেনি কোনো কমিটিই। তখন তদন্ত কমিটির পক্ষ থেকে বলা হয়েছিল  ‘কারিগরি ত্রুটি’র কারণে বিপর্যয় ঘটেছে।

বাংলাদেশ সময়: ২৩১৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad