ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রাজশাহীতে রাইজার সঙ্কটে গ্যাস সংযোগ বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
রাজশাহীতে রাইজার সঙ্কটে গ্যাস সংযোগ বন্ধ

রাজশাহী: চলতি মার্চ মাস পর্যন্ত গ্যাস সংযোগ নেওয়ার জন্য ১৯ হাজার ৮০০টি আবেদনপত্র জমা পড়েছে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) রাজশাহী কার্যালয়ে। কিন্তু রাইজার (লাইন থেকে গ্রাহককে গ্যাস সংযোগ দেওয়ার মাধ্যম) সঙ্কটে থমকে গেছে গ্যাস সংযোগ প্রদান কার্যক্রম।

এতে গ্যাস সংযোগের পেতে আবেদনকারী গ্রাহক ও পিজিসিএল কর্তৃপক্ষ উভয়েই সঙ্কটে পড়েছে।

পিজিসিএল এর রাজশাহী কার্যালয় সূত্রে জানা যায়, চলতি অর্থবছরের ২৩ জুন দরপত্র আহ্বান করা হয়। গণখাতে ক্রয়বিধিনুযায়ী দরপত্র গ্রহণ, মূল্যায়ন থেকে কাজ শুরু পর্যন্ত সর্বোচ্চ দু’মাস সময় লাগার কথা। সেই হিসেবে ওই দরপত্রের কাজ ২৩ আগস্টের মধ্যেই শুরুর কথা ছিল। কিন্তু এর কার্যাদেশ দেওয়া হয় নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে। আর ঠিকাদার কাজ শুরু করেন গত ২৯ নভেম্বর থেকে।

জানুয়ারির শেষ দিকে এই অর্থবছরের বরাদ্দ পাওয়া সাড়ে তিন হাজারের মধ্যে মাত্র ১ হাজার ৮৩টি রাইজার উত্তোলন করা সম্ভব হয়েছে। এর পর থেকে গ্যাস সংযোগের কাজ বন্ধ আছে। বরাদ্দনুযায়ী, ৬২ হাজার ৫০০ মিটার গ্যাসলাইন বসানোর কথা। অথচ মাত্র ১২ হাজার ৮০০ মিটার পাইপ বসানো হয়েছে। এতে সংযোগের জন্য আবেদনকারী গ্রাহকদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

মহানগরের শিরোইল এলাকার আবেদনকারী আকবর হোসেন এজন্য পিজিসিএল কর্তৃপক্ষের অদক্ষতাকে দায়ী করে বলেন, মাসের পর মাস আবেদন জমা পড়লেও, তারা নানা অজুহাতে সংযোগ প্রদানে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারছে না। চলতি অর্থবছরে মাত্র দুই মাস কাজ হয়। এর পর আবারও বন্ধ। গত বছরে ছয় হাজার রাইজার বরাদ্দ পেলেও কেবলমাত্র উপকরণ সরবরাহ না থাকার অজুহাতে শেষ পর্যন্ত ৬০০ গ্রহকের বরাদ্দ ফেরত গেছে। পরিকল্পনা এবং অদক্ষতার কারণেই তা হয়েছে।

তবে পিজিসিএল’র রাজশাহী আঞ্চলিক ব্যবস্থাপক তোফায়েল আহাম্মেদ বলেন, চলতি অর্থবছরে রাইজার সঙ্কটের কারণে বাসা-বাড়িতে গ্যাস সংযোগ থেমে আছে। প্রয়োজনীয় মালামাল আনতে চাইলেও চলমান অবরোধ ও হরতালের মধ্যে তা কঠিন হয়ে পড়েছে। এজন্য চেষ্টা চলছে। মালামাল পেলেই কাজ শুরু হবে। তখন আবেদনকারীরা সিরিয়ালনুযায়ী আবারও গ্যাস পাবেন বলেও জানান তিনি।  

প্রসঙ্গত, ২০১৩ সালের জুন মাসের প্রথম সপ্তাহে রাজশাহীতে বাসা-বাড়িতে গ্যাস-সংযোগের জন্য তৎপরতা শুরু হয়। পরে ওই বছরের ২৩ অক্টোবর রাজশাহীতে দীর্ঘ প্রতীক্ষিত গ্যাস সংযোগের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

মহানগরের শিরোইল এলাকায় ভাষা সৈনিক আবুল হোসেনের বাড়িতে আনুষ্ঠানিকভাবে ম্যাচের কাঠি জ্বেলে এর উদ্বোধন করেন পেট্রোবাংলার চেয়ারম্যান ড. হোসেন মনসুর। সেই থেকে এখন পর্যন্ত প্রায় সাড়ে ৬ হাজার গ্রাহককে গ্যাস-সংযোগ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।