ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

‘সৌর বিদ্যুতের মূল্য কমানো জরুরি’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
‘সৌর বিদ্যুতের মূল্য কমানো জরুরি’ ছবি: কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ব্যাটারি রি-সাইক্লিনিং ও উৎপাদন ব্যয়কে নবায়নযোগ্য জ্বালানির অন্যতম চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (৫ মার্চ) ‘টেকসই নবায়নযোগ্য জ্বালানি বিদ্যুৎ উৎপাদন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।



নসরুল হামিদ বলেন, সৌর বিদ্যুতের প্রসার হচ্ছে। এতে বিপুল পরিমাণ ব্যাটারি ব্যবহার হচ্ছে। কিন্তু এই ব্যাটারির রি-সাইক্লিং হচ্ছে না। এটা খুবই জরুরি।

প্রতিমন্ত্রী বলেন, সৌর বিদ্যুতের মূল্য অনেক বেশি পড়ছে। এ কারণে অনেকে আগ্রহী হচ্ছে না। উৎপাদন খরচ কমানো যায় বিষয়ে গবেষণা হওয়া প্রয়োজন।

প্রসঙ্গত  প্রতি ইউনিট সৌর বিদ্যুতে ব্যয় হচ্ছে ১৬ থেকে ২২ টাকা। সেখানে গ্যাস দিয়ে ২ টাকা, কয়লা দিয়ে প্রায় সাড়ে ৪ টাকার মতো। উৎপাদন মূল্যের এই ব্যবধানকে বড় চ্যালেঞ্জ মনে করছে প্রতিমন্ত্রী।
Nasrul_hamid_01
বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম বলেন, সরকার নিজে বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি ভারত থেকে বিদ্যুৎ আমদানি করছে। ভারত থেকে আরও বিদ্যুৎ আসবে। এছাড়া বাংলাদেশ নেপালে বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগ করতে যাচ্ছে।

সচিব বলেন, বুধবার (৪ মার্চ) বিদ্যুৎ প্রতিমন্ত্রী নেপাল যাওয়ার কথা ছিল। বিশেষ কারণে ট্যুরটি বাতিল হয়েছে। শিগগিরই এই সফর অনুষ্ঠিত হবে। তাতে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে এমওইউ স্বাক্ষর হবে।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও স্রেডার চেয়ার‌ম্যান তাপস কুমার রায়ের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত সচিব ড. আহমদ কায়কাউস, ইউএনডিপি বাংলাদেশে’ন কান্ট্রি ডিরেক্টর পাওলিন ত্যামসিস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।