ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

আবাসিকে গ্যাসের দাম ১ হাজার টাকা করার প্রস্তাব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৫
আবাসিকে গ্যাসের দাম ১ হাজার টাকা করার প্রস্তাব ছবি: দেলোয়ার হোসেন বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আবাসিকে গ্যাসের দাম (এক চুলা) ৪শ’ টাকা থেকে বাড়িয়ে ৮৫০ টাকা, দুই চুলা ৪৫০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করার প্রস্তাব করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (তিতাস গ্যাস)।

মঙ্গলবার (০৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর কারওয়ানবাজার টিসিবি অডিটোরিয়ামে তিতাস গ্যাসের এ প্রস্তাবের ওপর গণশুনানি শুরু হয়েছে।

গণশুনানি গ্রহণ করছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান এআর খান। তার সঙ্গে রয়েছেন কমিশন সদস্য ড. সেলিম মাহমুদ, প্রকৌশলী দেলোয়ার হোসেন, রহমান মুরশেদ ও মাকসুদুল হক।

বিদ্যুতে প্রতি হাজার ঘনমিটার গ্যাসের বর্তমান দর ৭৯.৮২ টাকা থেকে বৃদ্ধি করে ৮৪ টাকা, সার উৎপাদনে ৭২.৯২ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা, ক্যাপটিভ পাওয়ার ১১৮.২৬ টাকা থেকে ২৪০ টাকা, বাণিজ্যিকে ২৬৮.০৯ টাকা থেকে বাড়িয়ে ৩৫০ টাকা, চা বাগানে ১৬৫.৯১ থেকে বাড়িয়ে ২০০ টাকা, সিএনজিতে ৮৪৯.৫০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ১৩২.৬৭ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

তিতাস তার প্রস্তাবে উল্লেখ করেছে, সম্পদ হিসেবে প্রতি হাজার ঘনমিটার গ্যাসের মূল্য ২৫ টাকা নির্ধারণের প্রস্তাব অনুমোদন করেছে সরকার। এ কারণে বিভিন্ন শ্রেণির গ্রাহকের গ্যাসের দাম পুনর্নির্ধারণ সংক্রান্ত প্রস্তাব বিইআরসিতে পাঠানোর নির্দেশনা রয়েছে।

গ্যাসের মূল্য বৃদ্ধির বিপরীতে আদায়কৃত ২৫ টাকার ৫৫ শতাংশ সম্পূরক শুল্ক ও মুসক এবং ৪৫ শতাংশ পণ্য মূল্য হিসেবে রাষ্ট্রীয় কোষাগারে জমা হওয়ায় অর্থ যোগান বৃদ্ধি পাবে বলে তিতাসের পক্ষ  থেকে প্রস্তাব উত্থাপন করা হয়।

বৃহত্তর ঢাকা ও বৃহত্তর ময়মনসিংহ এলাকায় গ্যাস সরবরাহের দায়িত্বে রয়েছে রাষ্ট্রীয় এ কোম্পানিটি। কোম্পানির মোট গ্রাহক রয়েছেন ১৭ লাখ ২২ হাজার ৭১২ জন।
শুনানিতে অংশ নিচ্ছেন তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) প্রকৌশলী নওশাদ ইসলাম, পরিচালক (অর্থ) শংকর কুমার দাশ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।