ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

স্বাভাবিক হচ্ছে বিদ্যুৎ সরবরাহ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৪
স্বাভাবিক হচ্ছে বিদ্যুৎ সরবরাহ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তিন ঘণ্টার বিপর্যয়ের পর দেশের বিদ্যুৎ সরবরাহ আবার স্বাভাবিক হচ্ছে। এরই মধ্যে জাতীয় গ্রিড পুনরায় চালু হয়েছে।

স্পর্শকাতর ঢাকা মেডিকেল কলেজ ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সীমিত আকারে বিদ্যুৎ দেওয়া হয়েছে। তবে গ্রাহক পর্যায়ে সরবরাহ স্বাভাবিক হতে আরো ৩ থেকে ৪ ঘণ্টা সময় লাগবে।

শনিবার দুপুর ৩টার দিকে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি’র(ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক আলমগীর হোসেন এ সব তথ্য জানান।

একইরকম তথ্য আসছে বিভিন্ন জেলা থেকেও।

শনিবার বিকেলে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেছেন, এরই মধ্যে কিছু কিছু এলাকায় বিদ্যুৎ চলে এসেছে। সন্ধ্যার মধ্যে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হবে। গুরুত্ব বিবেচনা করে ঢাকা মেডিকেল ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এরইমধ্যে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে।  
 
এ বিষয়ে বিদ্যুৎ, জালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আহমেদ কায়কাউসকে প্রধান করে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী।   

বাংলানিউজের সিলেট অফিস জানায়, সিলেটে বিপর্যয় কাটিয়ে সচল হয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) সাতটি সাবস্টেশন। এগুলো হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জের শাহজিবাজার, মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও কুলাউড়া, সিলেটের ফেঞ্চুগঞ্জ, নগরীর কুমারগাঁও এবং সুনামগঞ্জের ছাতক স্টেশন।

এ কয়েকটি স্টেশন বন্ধ হয়ে যাওয়ায় ব্রাহ্মণবাড়িয়া থেকে সুনামগঞ্জের ছাতক উপজেলার অন্তর্গত এলাকাগুলোতে প্রায় তিন ঘণ্টা বিদ্যুৎ ছিল না।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড সিলেট জোনের নির্বাহী প্রকৌশলী আফছারুল হক নাজনী বেলা আড়াইটার দিকে একে একে পুনরায় বিভাগের সাতটি সাবস্টেশন চালু করা হয়েছে বলে জানিয়েছেন।
 
বাংলানিউজের ময়মনসিংহের স্টাফ করেসপন্ডেন্ট আব্দুল্লাহ আল মামুন খান জানান,  ময়মনসিংহের বিভিন্ন উপজেলা বিদ্যুৎহীন থাকলেও শহরে বিদ্যুৎ সরবরাহ চালু রয়েছে। দুপুর সাড়ে ১২টা নাগাদ শহরে বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক করা হয়।

এ খবর নিশ্চিত করে ময়মনসিংহ শহরের কেওয়াটখালী পাওয়ার গ্রিড কোম্পানির নির্বাহী পরিচালক দীপক নন্দী জানান, ময়মনসিংহ সদর উপজেলার চর ঈশ্বরদিয়া এলাকায় নির্মিত রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড(আর.পি.সি.এল) গ্যাস ভিত্তিক একটি অত্যাধুনিক পাওয়ার ষ্টেশন। এখান থেকে প্রতিদিন গড়ে ২শ’ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়। এ পরিমাণ বিদ্যুৎ দিয়েই শহরে বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক করা হয়েছে।

জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দেওয়ায় ময়মনসিংহের বিভিন্ন উপজেলায় এখনো বিদ্যুৎ সরবাহ চালু করা সম্ভব হয়নি। তবে দুপুর সাড়ে ১২টার মধ্যে গোটা শহরে বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক করা হয়েছে। পর্যায়ক্রমে সব উপজেলাতেই বিদ্যুৎ ব্যবস্থা সচল করার চেষ্টা চালাচ্ছি।

এর আগে বিদ্যুতের জাতীয় গ্রিড বিকল হয়ে পড়া শনিবার বেলা সাড়ে ১১ টার দিকে সারাদেশে বিদুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। পরে দুপুর আড়াইটার দিকে আবার গ্রিড চালু হয়।
 
ডিপিডিসি সূত্র মতে, চট্টগ্রাম, ময়মনসিংহসহ বেশ কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র আবার চালু হয়েছে। সরবরাহ শুরু হয়ে গেছে বিভিন্ন জায়গায়। ঢাকার রামপুরার উলন সাব-স্টেশনে এরইমধ্যে বিদ্যুৎ আনা হয়েছে। তবে বঙ্গভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্যালয়ে সরবরাহের পর ধাপে ধাপে সব জায়গায় বিদ্যুৎ সরবরাহ শুরু হবে। গ্রাহক পর্যায়ে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে আরো ৩-৪ ঘণ্টা সময় লাগতে পারে।
 
এদিকে, অনাকাঙ্খিত বিদ্যুৎ বিভ্রাটের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহি চৌধুরী ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের মাধ্যমে দেশবাসীর কাছে দুঃখপ্রকাশ করেছেন।

** পাঁচ জেলায় বিদ্যুৎ!
** ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরে বিদ্যুৎ!
**কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু
** অন্ধকারে দেশ, কারণ অনুদঘাটিত
** অন্ধকারে কাত্যায়নী পূজার লাখো দর্শনার্থী
**আলো জ্বলেনি সংসদে
** সারাদেশ বিদ্যুৎহীন
** বিদ্যুৎ বিভ্রাটে প্রতিমন্ত্রীর দুঃখ প্রকাশ
** সিলেটে বিপর্যয় কাটিয়ে সচল পিজিসিবির ৭ সাবস্টেশন
** ভোলায় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক!
** ময়মনসিংহ শহরে বিদ্যুৎ আছে, নেই উপজেলায়

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।