ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

ভোলার শাহাবাজপুর গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৪
ভোলার শাহাবাজপুর গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভোলা: ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহাবাজপুর গ্যাসক্ষেত্রের ৩ নম্বর কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলনের কাজ শুরু হয়েছে।

রোববার ভোর সাড়ে ৪টা থেকে এ কার্যক্রম শুরু হয়।



বাপেক্স প্রকল্প পরিচালক আব্দুল হালিম বাংলানিউজকে জানান, ভোর থেকে ৩ নম্বর কূপ খননের কাজ শেষ হওয়ার পর ওই কূপে কি পরিমাণ গ্যাস রয়েছে তা যাচাইয়ের জন্য পরীক্ষামূলক গ্যাস উত্তেলনের কাজ শুরু করা হয়।

তবে আনুষ্ঠানিকভাবে গ্যাস উত্তোলন শুরু হবে আরো কিছুদিন পর।

শাহাবাজপুর গ্যাসক্ষেত্রে .৪৬৫ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ রয়েছে। ১ নম্বর ও ২ নম্বর কূপ থেকে উত্তোলন যোগ্য গ্যাসের পরিমাণ হচ্ছে .৩৫ ট্রিলিয়ন ঘনফুট।

বাপেক্ষ সহকারী ব্যবস্থাপক শাহ‍াদাত হোসেন জানিয়েছেন, ভোলার বোরহানউদ্দিনে ২২৫ মেগাওয়াট গ্যাস ভিত্তিক বিদ্যুৎ প্লান্ট চালু হওয়ার পরে গ্যাসের চাহিদা বেড়ে যাওয়ায় ৩ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ করা হবে। এজন্য ৩ নম্বর কূপও গ্যাস উত্তোলনের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

উল্লেখ্য, ১৯৯৫ সালের দিকে ভোলার বোরহানউদ্দিনে কাচিয়া ইউনিয়নে শাহাবাজপুর গ্যাসক্ষেত্র আবিস্কার হয়। পরে চলতি বছরের ১৬ মে এই কূপ খননের কাজ শুরু হয়।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।