ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সিসিকের নিজস্ব পাওয়ার প্ল্যান্ট স্থাপনের উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৪
সিসিকের নিজস্ব পাওয়ার প্ল্যান্ট স্থাপনের উদ্যোগ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: নিজেদের বিদ্যুৎ চাহিদা মেটাতে নিজস্ব পাওয়ার প্ল্যান্ট স্থাপনের উদ্যোগ নিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। প্রস্তাবিত ১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ প্ল্যান্ট তৈরিতে সিসিকের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে বিনিয়োগ করতে চায় চায়না কোম্পানি ‘সোলারল্যান্ড’।

সিসিককে এই প্ল্যান্ট নির্মাণে ৮৫ ভাগ বিনিয়োগের প্রস্তাবও দিয়েছে তারা।

প্রস্তাবিত এই প্ল্যান্টের উৎপাদিত বিদ্যুৎ শুধুমাত্র সিলেট নগর এলাকায় বিতরণ করা হবে। প্রকল্পের জমি অধিগ্রহণের জন্য সিসিকের চলতি অর্থ বছরের বাজেটেও বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়া বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপনে অর্থমন্ত্রীও সর্বাত্মক সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

সিলেট অঞ্চলে বেসরকারি উদ্যোগে স্থাপিত বিদ্যুৎ প্ল্যান্টগুলো লাভজনক হওয়ায় এ ব্যাপারে অনেকেরই আগ্রহ রয়েছে উল্লেখ করে মেয়র জানান, প্রস্তাবিত বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপনে বিনিয়োগ করতে অনেক বেসরকারি উদ্যোক্তা সিসিকের সঙ্গে যোগাযোগ করেছেন। সোলারল্যান্ড তাদের মধ্যে একটি। তারা আমাদের এই প্রকল্পে ৮৫ ভাগ বিনিয়োগ করার একটি প্রস্তাব দিয়েছেন। সেই প্রস্তাব আরও বিস্তারিত আকারে দেওয়ার জন্য আমরা তাদের বলেছি।

এ ব্যাপারে সিসিকের প্রধান উপদেষ্টা অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে গঠিত উপদেষ্টা কমিটির পরামর্শ এবং মন্ত্রণালয়ের নীতিমালা সাপেক্ষেই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানান মেয়র।

এদিকে শনিবার বিকেলে দ্বিতীয় বারের মতো নগরীর কুমাগাও এলাকায় বিদ্যুৎ প্ল্যান্ট প্রকল্পের প্রস্তাবিত স্থান পরিদর্শন করেছেন সোলারল্যান্ডের জিএমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

১০০ মেগাওয়াটের জন্য তাদেরকে সেখানে প্রায় ১.৫২ একর জমি দেখানো হয়েছে। জমি দেখার পর কোম্পানির কর্মকর্তারা জায়গাটিকে বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপনের জন্য আদর্শ স্থান হিসেবে অভিহিত করেন।

এসময় সোলারল্যান্ডের জিএম বেন্নী সুয়ে বলেন, চীনের উশি সিটি এবং বাংলাদেশের সিলেট সিটি করপোরেশনের মধ্যে একটি পার্টনারশিপ তৈরি করতে চায় সোলারল্যান্ড। এজন্য বিদ্যুৎ প্ল্যান্টের পাশাপাশি অন্যান্য খাতেও বিনিয়োগ করতে আগ্রহী তারা।

পরিদর্শনকালে মেয়র আরিফুল হক চৌধুরী, চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশনের প্রজেক্ট ম্যানেজার নি উই,  সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান, সোলারল্যান্ড বাংলাদেশ কোম্পানি লিমিটেড এর চিফ মার্কেটিং অফিসার হোসেন ফজলে এলাহীসহ সিটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad