ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রুশ নির্মিত নতুন ৪টি আণবিক বিদ্যুৎ ইউনিট এ বছরই চালু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, জুন ২৯, ২০১৪
রুশ নির্মিত নতুন ৪টি আণবিক বিদ্যুৎ ইউনিট এ বছরই চালু

ঢাকা: চলতি বছরের মধ্যেই রসএটম নির্মিত রাশিয়ার ভেতরে তিনটি এবং ভারতে একটি আণবিক বিদ্যুৎ ইউনিট  উৎপাদনে যাবে।

সম্প্রতি, মস্কোতে রাশিয়ার রাষ্ট্রীয় আণবিক শক্তি কর্পোরেশন রসএটমের প্রধান সের্গেই কিরিয়েনকা রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের সঙ্গে সাক্ষাৎকালে এ তথ্য জানান।



কিরিয়েনকা আরো জানান যে, আণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন, ইউরেনিয়াম ও আণবিক জ্বালানি সরবরাহসহ বিভিন্ন আণবিক পণ্য ও সেবা বাবদ পরবর্তী ১০ বছরের জন্য রসএটমের প্রায় ১০০ বিলিয়ন মার্কিন ডলারের ক্রয়াদেশ রয়েছে।

রাশিয়ার ভেতরে যে তিনটি আণবিক বিদ্যুৎ ইউনিট এ বছরেই চালু হচ্ছে, সেগুলো হলো- রোস্তভ-৩, নভোভারোনেঝ প্রকল্পের দ্বিতীয় পর্বের প্রথম ইউনিট এবং বেলাইয়ার্সক-৪। ভারতে চালু হচ্ছে, কুদানকুলাম প্রকল্পের দ্বিতীয় ইউনিট।

রোস্তভ প্রকল্পে ভিভিইআর-১০০০ মডেলের রিঅ্যাক্টর এবং বেলাইয়ার্সক প্রকল্পে বিএন-৮০০ ফাস্ট রিঅ্যাক্টর স্থাপন করা হয়েছে। নতুন ডিজাইনের প্রথম ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর স্থাপিত হয়েছে নভোভারোনেঝ প্রকল্পে।

আরো তিনটি ভিভিইআর-১২০০ রিঅ্যাক্টর স্থাপনের কাজ চলছে। ২০৩০ সাল নাগাদ আরো ১৪টি অনুরূপ রিঅ্যাক্টর স্থাপন করার পরিকল্পনা রয়েছে রসএটমের।

রসএটম বর্তমানে যে সব দেশে আণবিক বিদ্যুৎ প্রকল্প নিয়ে কাজ করছে, সেগুলো হলো- বাংলাদেশ, বেলারুশ, চীন, ফিনল্যান্ড, তুরস্ক, হাঙ্গেরি, ভারত, কাজাখস্তান ও ভিয়েতনাম। ইউরোপীয় ইউনিয়নের মধ্যে হাঙ্গেরি হচ্ছে প্রথম দেশ, যেখানে রসএটম আণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করছে।
 
বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুন ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।