ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ জ্বালানি খাতে উন্নয়ন বরাদ্দ নয়, ভর্তুকি বেশি!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, জুন ৪, ২০১৪
বিদ্যুৎ জ্বালানি খাতে উন্নয়ন বরাদ্দ নয়, ভর্তুকি বেশি!

ঢাকা: উন্নয়ন বরাদ্দের চেয়ে ভর্তুকি বেশি চেয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। ২০১৪-২০১৫ অর্থ বছরে ভর্তুকি চাওয়া হয়েছে ১৪ হাজার ২‌’শ কোটি টাকা।

উন্নয়ন বরাদ্দ দেওয়া হয়েছে ১১ হাজার ৪৯৯ কোটি টাকা।

বিদ্যুৎ বিভাগ সুত্র জানিয়েছে, প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ বিভাগ ভর্তুকি চেয়েছে ৭ হাজার দু’শ কোটি টাকা। আর জ্বালানি বিভাগ চেয়েছে ৭ হাজার কোটি টাকা।

তবে বিদ্যুৎ বিভাগকে ৭ হাজার আর কোটি টাকা আর জ্বালানি বিভাগকে জন্য সর্বোচ্চ আড়াই থেকে ৩ হাজার কোটি টাকা দেওয়া হতে পারে সূত্র জানিয়েছে।

বিদ্যুৎ বিভাগ সুত্র জানায়, বিদ্যুৎ বিভাগের ২৫ টি প্রকল্পের জন্য উন্নয়ন বরাদ্দ থাকছে ৯ হাজার ২৭৭ কোটি টাকা। যার মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৪ হাজার ৭৮৩ ও বিদেশি ঋণ থেকে ৪ হাজার ৪৯৪ কোটি টাকা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। আর বিদ্যুৎ বিভাগ বরাদ্দ (উন্নয়ন)প্রস্তাব দিয়েছিলো ১ হাজার কোটি টাকা।

বিদ্যুৎ বিভাগের জন্য প্রস্তাবিত বরাদ্দ পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে (আরইবি) ২ হাজার ১৯১ কোটি টাকা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ২ হাজার ৬২৬ ও ৬১৪ কোটি টাকা ও পাওয়ার গ্রিড অব কোম্পানির (পিজিসিবি)জন্য ৫৫৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

বার বার বলা হচ্ছে, প্রাথমিক জ্বালানি সংকটের কারণে উন্নয়ন ব্যহত হচ্ছে। কিন্তু সেই জ্বালানি বিভাগ এবারও উপেক্ষিত থেকে যাচ্ছে। এ খাতে ২ হাজার ২২২ কোটি টাকা উন্নয়ন বরাদ্দ দেওয়া হচ্ছে। বরাদ্দের ১ হাজার ৭১৫ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে। আর বিদেশি ঋণ থেকে যোগান দেওয়া হবে ৫০৭ কোটি টাকা।
চলতি ২০১৩-১৪ অর্থ বছরে বিদ্যুৎ খাতে উন্নয়ন বরাদ্দ ছিলো ৯ হাজার ৫৪ কোটি টাকা, আর ভর্তূকি ছিলো ৫ হাজার ৫শ কোটি টাকা। এর আগের বছরে (২০১২-১৩) এই খাতে বরাদ্দ দেওয়া হয়েছিল মূল বাজেটের ৬.৯ শতাংশের সমান ১৩ হাজার ৫৯ কোটি টাকা।

অন্যদিকে জ্বালানি খাতে উন্নয়ন বরাদ্দ ছিলো ২ হাজার ২৫৫ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ০৮৫৫ ঘণ্টা, জুন ০৪, ২০১৪

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।