ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রংপুরে গ্যাসের দাবিতে রোড মার্চ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, মার্চ ১০, ২০১৪

রংপুর: পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সংযোগের দাবিতে আগামী ২০-২২ মে রংপুর বিভাগের ৮ জেলায় রোডমার্চ কর্মসূচি ঘোষণা করেছে সমাজ পরিবর্তন ও উন্নয়ন ফোরাম।

সোমবার দুপুরে রংপুর আইনজীবী সমিতি ভবনে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা দেওয়া হয়।



সমাজ পরিবর্তন ও উন্নয়ন ফোরামের উপদেষ্টা অ্যাডভোকেট এমএ বাশার টিপু লিখিত বক্তব্যে বলেন, রংপুর বিভাগ আর্থ-সামাজিক দিক থেকে অনেক পিছিয়ে পড়েছে। ঢাকা, চট্টগ্রাম, খুলনার তুলনায় রংপুর অঞ্চলে দারিদ্রের হার ১৫ থেকে ২০ ভাগ বেশি। গ্যাসের অভাবে নীলফামারীর উত্তরা ইপিজেডে কার্যকর শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠেনি।

দেশের মোট শিল্পের ৭০ ভাগ ঢাকা ও চট্টগ্রামে। রংপুর বিভাগসহ উত্তর জনপদে এ হার হচ্ছে মাত্র ১২ ভাগ। পাইপ লাইনের মাধ্যমে গ্যাস নিয়ে আসা হলে এ অঞ্চলে কৃষিভিত্তিক শিল্প, সার কারখানা, আলু প্রসেসিং, জুট মিল, শিল্পের যন্ত্রাংশ তৈরি, দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ, পোল্ট্রিফার্ম, ডেইরি, গোখাদ্যসহ নানামুখী শিল্প গড়ে উঠবে।

গ্যাসের আন্দোলন বেগবান করতে বিভিন্নœ কর্মসূচি ঘোষণা করা হয়। এরমধ্যে রয়েছে ২০-২২ মে রংপুর থেকে রোড মার্চ। রংপুর বিভাগের সংসদ সদস্যসহ পেশাজীবীদের সঙ্গে মতবিনিময়, প্রতিটি জেলা শহরে পোষ্টার লাগানো, লিফলেট বিতরণ, ব্যানার প্রদর্শন, রংপুর বিভাগের ৮ জেলায় মানববন্ধন, জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন ও মানববন্ধন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে গ্যাসের দাবিতে বৈঠকের কর্মসূচি ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমাজ পরিবর্তন ও উন্নয়ন ফোরামের বিভাগীয় সভাপতি এসএম পিয়াল, সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম বাবলু, সহ-সভাপতি মাসুদার রহমান মাসুদ, কোষাধ্যক্ষ হুমায়ুন কবীর মানিক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, মার্চ ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।