ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

প্রধানমন্ত্রী বসবেন ১২২ নম্বরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৪
প্রধানমন্ত্রী বসবেন ১২২ নম্বরে

ঢাকা: বৃহস্পতিবার বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে অফিস করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর জন্য প্রস্তুত করা হচ্ছে ১২২ নম্বর কক্ষটি।

চলছে ধোয়া, মোছা ও রঙের কাজ।
 
সোমবার সকালেই ১২২ নম্বর কক্ষটিতে প্রধানমন্ত্রীর নামফলক লাগানো হয়েছে। দুপুরের দিকে কক্ষের ভেতরের সংস্কার কাজ করতে দেখা গেছে। রুমের পুরাতন সিলিং পরিবর্তন করা হয়েছে।
 
পুরাতন শীতাতপ নিয়ন্ত্রণ মেশিন সরিয়ে ২ টন ওজনের নতুন মেশিন লাগানো হয়েছে। দরজা এবং কক্ষের অভ্যন্তরে নতুন করে রঙ করা হচ্ছে। পুরাতন চেয়ারটেবিল সরিয়ে আনা হচ্ছে নতুন চেয়ার টেবিল।
 
জ্বালানি বিভাগের উপ-সচিব সাহেদ আলী বাংলানিউজকে জানান, বিগত পাঁচ বছরে ৩ বার জ্বালানি মন্ত্রণালয়ে অফিস করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বশেষ অফিস করেছিলেন ২০১১ সালের ৮ আগস্ট।
 
সচিবালয়ের ৬নম্বর ভবনের দ্বিতীয় তলায় ১২২ নম্বর কক্ষটি ছাড়াও বিদ্যুৎ বিভাগের সভাকক্ষ ও সভাকক্ষ সংলগ্ন কমন ফ্রেস রুমও সংস্কার করতে দেখা গেছে।
 
উপ-সচিব শেখ শোয়েবুল আলম স্বাক্ষরিত এক চিঠিতে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে পুরাতন ফাইলের কভার পরিবর্তন করে নতুন কভার সংযোজন, অপ্রয়োজনীয় ফাইল বিধিমতো নিষ্পন্ন করা ও প্রধানমন্ত্রীর পরিদর্শনকালে কর্মকর্তাদের মার্জিত পোশাক পরিধানের নির্দেশ দেওয়া হয়েছে।
     
ওই চিঠিতে প্রধানমন্ত্রীর আগমনের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়, উন্নয়ন প্রকল্প সংক্রান্ত অগ্রগতি, বিবিধ বিষয়ে দিকনির্দেশনা প্রদান ও গুরুত্বপূর্ণ দাপ্তরিক কাজ সম্পাদন করবেন প্রধানমন্ত্রী।
 
এজন্য শাখা, অধিশাখার কর্মকর্তাদের প্রয়োজনীয় ফাইল প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
 
প্রধানমন্ত্রীর কর্মসূচি ও সার্বিক ব্যবস্থাপনা চূড়ান্ত করতে জ্বালানি বিভাগে বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ছাড়াও এসএসএফ ও গোয়েন্দা সংস্থার প্রতিনিধিগণ অংশ নেন।
 
দুপুর আড়াইটায় সরেজমিন পরিদর্শন করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। প্রধানমন্ত্রীর জন্য প্রস্তুতকৃত কক্ষটি ছাড়াও তিনি মন্ত্রণালয়ের প্রত্যেক কর্মকর্তার কক্ষ পরিদর্শন করেন।
 
এসময় অগোছালো ও যত্রতত্র ফাইল পড়ে থাকতে দেখে অসন্তোষ প্রকাশ করেন প্রতিমন্ত্রী। ফাইল সংরক্ষণে গুরত্ব দেওয়ার তাৎক্ষণিক নির্দেশও দেন। একইসঙ্গে প্রধানমন্ত্রী যে কোনো কর্মকর্তার কক্ষ পরিদর্শন করতে পারেন মর্মে সেজন্য সাবাইকে প্রস্তুত থাকারও নির্দেশ দেন তিনি।
 
প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলানিউজকে জানান, প্রধানমন্ত্রী বিদ্যুৎ খাতকে খুবই গুরুত্ব দিচ্ছেন। ক্ষমতা গ্রহণের একমাসেরও কম সময়ে এই মন্ত্রণালয়ে অফিস করতে যাচ্ছেন। এতে করে এই মন্ত্রণালয়ের কাজের গতি অনেক বেড়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ