ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

‘বিদ্যুৎতের জন্য নবায়নযোগ্য জ্বালানি গুরুত্বপূর্ণ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১২
‘বিদ্যুৎতের জন্য নবায়নযোগ্য জ্বালানি গুরুত্বপূর্ণ’

ঢাকা: নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে নবায়নযোগ্য জ্বালানির বিষয়টিকে সরকার গুরুত্ব দিচ্ছে। এজন্য বিভিন্ন কর্মসূচিও গ্রহন করা হয়েছে।

নবায়নযোগ্য জ্বালানি বিশেষজ্ঞদের এ কথা জানিয়েছেন বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে কমিটির ৪০তম বৈঠকে এ কথা জানানো হয়। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য ও বিদ্যুৎপ্রতিমন্ত্রী মোহাম্মদ এনামুল হক, মো. ইসরাফিল আলম, মো. আব্দুল কাদের খান, শেখ ফজলে নূর তাপস ও আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বৈঠকে অংশ নেন।

বৈঠকে সংসদে উত্থাপিত টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১২ নিয়ে মতামত গ্রহণের জন্য অধ্যাপক ম. তামিম, ড. মো. ইব্রাহিম, ড. ইউছুপ আলী, অধ্যাপক জহিরুল হক, অধ্যাপক আশরাফুল ইসলাম, অধ্যাপক আব্দুর রশীদ, ড. রেজওয়ান খান ও ড. শামসুল আলমসহ মোট ২২ জন বিশেষজ্ঞ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটি সভাপতি সুবিদ আলী ভ‍ুইয়া সাংবাদিকদরে বলেন, “বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন করার জন্য নবায়নযোগ্য জ্বালানি গুরুত্বপূর্ণ। দেশে এর ব্যবহারের যথেষ্ট চাহিদা ও সম্ভাবনা রয়েছে। জনসাধারণের কাছেও এর গুরুত্ব দিন দিন বাড়ছে। সে কারণে সরকার এ খাতের যন্ত্রপাতি আমাদানির ওপর থেকে ট্যাক্স ফ্রি করে দিয়েছে। ”

সংসদে উত্থাপিত বিল সম্পর্কে বিশেষজ্ঞরা মত কমিটি পর্যালোচনা করবেন বলেও জানান তিনি।

বিদ্যুৎ সচিব মো. আবুল কালাম আজাদ, জ্বালানি ও খনিজ সম্পদ মো. মেজবাহ উদ্দিনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১২
এসএইচ/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।