ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ উৎপাদনে বড় বাঁধা জ্বালানি: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১২
বিদ্যুৎ উৎপাদনে বড় বাঁধা জ্বালানি: প্রতিমন্ত্রী

ঢাকা: বিদ্যুৎ উৎপাদনে প্রাইমারী জ্বালানি বড় সমস্যা বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এনামুল হক।

রোববার বিদ্যুৎ ভবনে ‘পাইলট ট্রেনিং প্রোগ্রাম অব এনার্জি ম্যানেজমেন্ট সিস্টেম অ্যান্ড আইএসও ৫০০১’ র্শীষক এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।



প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদনে প্রাইমারি জ্বালানি সংকট কাটিয়ে উঠতে পারলে লোডশেডিং কাটিয়ে ওঠা সম্ভব হত।

বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি বিদ্যুৎ সাশ্রয়ী ব্যবহার জরুরি মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, সাশ্রয়ী ব্যবহারের মাধ্যমে ক্ষেত্র বিশেষে ৪০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করা যায়।

সাশ্রয়ী ব্যবহারের পাশাপাশি এনার্জি সেভিং যন্ত্রপাতি ব্যবহারে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্রপাতি ব্যবহারের একদিকে বিদ্যুৎ অপচয় কম হবে একই সঙ্গে প্রথমে বিনিয়োগে কিছুটা বেগ পেলেও স্থায়ীভাবে সুবিধা ভোগ করবেন ব্যবসায়ীরা।

তরল জ্বালানির পাশাপাশি সবুজ এনার্জির দিকে যেতে হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সরকার নবায়নযোগ্য জ্বালানি নিয়ে কাজ করছে।

তিনি প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান বাস্তবে প্রয়োগের জন্য কর্মকর্তাদের আহবান জানান।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব তাপস কুমার রায় বলেন, সরকার নবায়নযোগ্য জ্বালানি নিয়ে কাজ করছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন জায়গায় নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনে প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

তিনি বিদ্যুৎ ও গ্যাস ব্যবহারে গ্রাহকদের বিলাসিতা পরিহারের আহবান জানিয়ে বলেন, অপচয় বন্ধ করা গেলে বিশাল পরিমাণ বিদ্যুৎ ও গ্যাস সাশ্রয় সম্ভব।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন, জিআইজেট এর কান্ট্রি প্রধান এরিক ওটস গম, বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব মোফাজ্জেল হোসেন, বিদ্যুৎ উন্নয়নবোর্ডে চেয়ারম্যান আব্দুল ওহাব খান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান বিগ্রেডিয়ার মঈন উদ্দিন, তিতাসের ব্যবস্থাপনা পরিচালক আ. আজিজ খান প্রমুখ।

কর্মশালায় বিদ্যুৎ বিভাগের বিভিন্ন স্তরের কর্মকতা ও ব্যবসায়ীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ০৭ অক্টোবর, ২০১২
ইএস/সম্পাদনা: আহ্‌সান কবীর, আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।