ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

অনুসন্ধান কূপ সুনেত্র’র খনন শুরু

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, আগস্ট ১০, ২০১২
অনুসন্ধান কূপ সুনেত্র’র খনন শুরু

নেত্রকোনা: কুমিল্লার শ্রীকাইলে গ্যাস পাওয়ার পর সুনামগঞ্জের ‘সুনেত্র’ স্ট্রাকচারে অনুসন্ধান কূপ খনন কাজের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার বেলা ১১টার দিকে বাংলাদেশ তেল-গ্যাস-খনিজ সম্পদ কর্পোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যান প্রফেসর ড. হোসেন মনসুর তেল-গ্যাস অনুসন্ধান কূপ খনন কার্যক্রমের উদ্বোধন করেন।


 
বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এ খনন কাজ করছে।

এ সময় ধর্মপাশার সংসদ সদস্য প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন রতন, প্রকল্পের পরিচালক ও বাপেক্সের উপ-মহাব্যবস্থাপক (জিওফিজিক্যাল ডিভিশন) নুরুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক মুর্তুজা আহমদ ফারুকসহ বাপেক্সের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্ট্রাকচারের কিছু অংশ নেত্রকোনা এবং বাকিটা সুনামগঞ্জ জেলায় হওয়ায় এর নাম দেওয়া হয়েছে ‘সুনেত্র’।

পেট্রোবাংলার সহযোগী প্রতিষ্ঠান বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মুতর্জা আহমেদ ফারুক বাংলানিউজকে বলেন, ‘সুনেত্র একটি সম্ভাবনাময় স্ট্রাকচার। ইতোমধ্যে কূপ খননের জন্য রিগ ও প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনসহ আনুষঙ্গিক সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে’।
 
রিগ বিজয়-১০ দিয়ে এ কূপ খনন করা হবে। ভূ-পৃষ্ঠ থেকে ৩ হাজার ৭০০ মিটার পর্যন্ত খননের পরিকল্পনা রয়েছে। সুনেত্র তেল/গ্যাস অনুসন্ধান কূপ খনন শীর্ষক প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৮০ কোটি ২৫ লাখ টাকা।

প্রকল্পের পরিচালক ও বাপেক্সের উপ-মহাব্যবস্থাপক (জিওফিজিক্যাল ডিভিশন) নুরুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘দুটি জেলার কিছু অংশ নিয়ে এ স্ট্রাকচার নির্ধারিত হলেও প্রথম অনুসন্ধান কূপটি হচ্ছে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সেলবরষ ইউনিয়নের গাভী গ্রামে। খনন শুরুর ৯০ দিনের মধ্যে কাজ শেষ করার কথা রয়েছে। ’

এ কূপ খননের জন্য ওই এলাকায় ৯ একর জমি অধিগ্রহণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘গ্যাসপ্রাপ্তি নিশ্চিত হলে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহের জন্য ৮০ কিলোমিটার গ্যাস সঞ্চালন লাইন বসানো হবে। এটি কিশোরগঞ্জ বিবিয়ানা পাইপ লাইনে সংযুক্ত হবে’।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১২
সম্পাদনা: প্রভাষ চৌধুরী/রোকনুল ইসলাম কাফী, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।