ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বাংলাদেশে ২৫০ মেগাওয়াট বি‍দ্যুৎ রপ্তানি করবে ভারত

সুকুমার সরকার,কো অর্ডিনেশন এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০১২
বাংলাদেশে ২৫০ মেগাওয়াট বি‍দ্যুৎ রপ্তানি করবে ভারত

ঢাকা: আগামী বছর থেকে ভারত বাংলাদেশে ২৫০ মেগাওয়াট বিদুৎ রপ্তানি করবে বলে জানিয়েছেন ভারতে গ্রাম উন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ। এছাড়া ত্রিপুরার পালাটানা বিদুৎ কেন্দ্রের কাজ শেষ হলে ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার অতিরিক্ত আরও ১০০ মেগাওয়াট বিদুৎ দেওয়ার আগ্রহ ব্যক্ত করেছেন বলে জানান তিনি।



রোববার সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে ইন্ডিয়ান মিডিয়া করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশের(ইনক্যাব) সদস্যদের সঙ্গে বৈঠককালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, একমাত্র মদ ও সিগারেট ছাড়া আর সব পণ্যই বিনা শুল্কে ভারতে রপ্তানি করতে পারবে বাংলাদেশ। বাংলাদেশ ইতিমধ্যেই এর সুফল পেতে শুরু করেছে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ ইতোমধ্যেই ৫০ কোটি ডলার মূল্যের পণ্য বিনা শুল্কে ভারতে রপ্তানি করেছে। দুই বছর আগেও এ রপ্তানির পরিমাণ ছিলো ২০ কোটি ডলার।

রমেশ বলেন, “আমরা বাংলাদেশের সঙ্গে ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে সব ক্ষেত্রেই বাতাবরণ খুলে দিয়েছি। ”

দু’দেশের মধ্যে আর কোনো নন ট্যারিফ ব্যারিয়ার থাকবেনা বলেও এ সময় উল্লেখ করেন তিনি।

মন্ত্রী বলেন, ‘ভারত বাংলাদেশের আইটি খাতকে শক্তিশালী করতে চায়। এক্ষেত্রে ভারতের টাটা বাংলাদেশের আইটি খাতে বিনিয়োগ করবে। ’

তিনি বলেন, “‘তিস্তা’ এবং ‘ল্যান্ড বাউন্ডারি’ এ দুটো বিষয়ে আশা করি খুব শীঘ্রই সুরাহা হবে। পশ্চিম বঙ্গ সরকার তিস্তা নিয়ে জরিপ চালাচ্ছে। এ জরিপের জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। ” তিনি এসময় মমতা বন্দোপাধ্যায়েরও প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। সব বিষয়ে খোলামেলা আলোচনা হয়েছে। বিশেষ করে সুন্দরবন ও জীববৈচিত্র রক্ষায় দু’দেশ একসঙ্গে কাজ করবে বলেও এ সময়  তিনি উল্লেখ করেন।

ভারত সরকার সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার রক্ষাকে সবচে বেশি গুরুত্ব দিচ্ছে বলে এ সময় জানান মন্ত্রী।

এছাড়া শেখ হাসিনার অটোগ্রাফ সম্বলিত বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবনী উপহার পাওয়ায় এ সময় কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।    

ইনক্যাবের সঙ্গে বৈঠকের সময় আরও উপস্থিত ছিলেন, ভারতীয় দূতাবাসের প্রথম সচিব মনোজ কুমার মাহাপাত্র, অভিজিৎ চট্টোপাধ্যায়, সুজিত সাহা প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন ইনক্যাবের সাধারণ সম্পাদক সুকুমার সরকার, সদস্য কুদ্দুস আসাদ, নির্মল চক্রবর্তী, মৌসম আহম্মেদ, আনোয়ারুল করিম রাজু, আফরোজ জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ০২৪১ঘণ্টা, আগস্ট ০৬, ২০১২
সম্পাদনা: শামীম হোসেন ও রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।