ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

পরিত্যক্ত টায়ার থেকে জ্বালানি তেল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, আগস্ট ১, ২০১২
পরিত্যক্ত টায়ার থেকে জ্বালানি তেল

ঢাকা: দেশে এই প্রথম পরিত্যক্ত টায়ার থেকে জ্বালানি তেল উৎপাদিত হচ্ছে। রেডিয়েন্ট রিনিউয়েবল এনার্জি লিমিটেড নামের দেশীয় একটি প্রতিষ্ঠান রাবার ও টায়ার থেকে জ্বালানি তেল উৎপাদন করছে।



প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন (অব.) মহাসিন হাবিব বাংলানিউজকে জানান, গাজীপুরে স্থাপিত তাদের কারখানায় দৈনিক সাড়ে ৪ হাজার লিটার তেল, ৩ টন কয়লা ও ১ টন লোহা উৎপাদন করা হচ্ছে।

সম্পূর্ণ পরিবেশবান্ধব ও মানসম্মতভাবে উৎপাদন করায় এবং তেলে ক্ষতিকারক কার্বন না থাকায় একে সবুজ জ্বালানি তেল নামকরণ করা হয়েছে বলে প্রতিষ্ঠানটি দাবি করেছে।

বিদেশি প্রযুক্তিতে দেশে সর্বপ্রথম এ ধরনের জ্বালানি তেল উৎপাদন করা হচ্ছে দাবি করে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বলেন, “উৎপাদন প্রক্রিয়ায় কোনোরকম পরিবেশের ক্ষতি হবে না। ’’

‘‘এ বিকল্প জ্বালানি একদিকে যেমন পরিবেশের ভারসাম্য রক্ষা করছে, তেমনি অন্যদিকে বৈদেশিক মুদ্রাও সাশ্রয় হচ্ছে। ”

লিটারপ্রতি সবুজ (পরিবেশবান্ধব) এ জ্বালানির দাম ৫৫ টাকা। এ জ্বালানির মাধ্যমে প্রতি মাসে সাড়ে ১৬ কোটি টাকা বৈদেশিক মুদ্রা সাশ্রয় হচ্ছে বলে তিনি দাবি করেছেন।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, আগস্ট ০১, ২০১২
ইএস/ সম্পাদনা: কাজল কেয়া, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।