ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বিদ্যুৎ ও জ্বালানি

দেশের সবচেয়ে বড়

ব্যাটারিবিহীন সৌরবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন এ মাসেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জুলাই ৭, ২০১২
ব্যাটারিবিহীন সৌরবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন এ মাসেই

ঢাকা: চলতি মাসেই উদ্বোধন হতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় ব্যাটারিবিহীন সৌরবিদ্যুৎ প্রকল্প। জাতীয় সংসদের মন্ত্রী হোস্টেলের পাশের মাঠে এ প্যানেল স্থাপনের কাজ শেষ হয়েছে।

এখন চলছে পরীক্ষামূলক উৎপাদন।

কোরিয়ান দাতা সংস্থা কোইকা এ প্যানেল স্থাপনে ১ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে। সংসদ সচিবালয় জানিয়েছে, এ প্যানেল থেকে ১০০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।

এদিকে সৌর বিদ্যুৎ প্রকল্প সার্বক্ষণিক তদারকির জন্য অনলাইন মনিটরিং সিস্টেম করা হয়েছে। এর ফলে সংশ্লিষ্টরা ঘরে বসেই অনলাইনে এ প্যানেল তদারক করতে পারবেন। তবে একাজের জন্য যে ওয়েবসাইট করা হয়েছে, সেটি সবার দেখার জন্য উন্মুক্ত করা হয়নি।

সৌর বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প প্রকৌশলী তৈমুর আলম বাংলানিউজকে বলেন, “গত মাসের ১৭ তারিখ পরীক্ষামূলক উৎপাদন শুরু করা হয়েছে। এ মাসের শেষ নাগাদ এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে। ”  

ওসেবসাইট সম্পর্কে তিনি বলেন, “মূলত মনিটরিং করার জন্যই ওয়েব সাইটটি করা হয়েছে। পাসওয়ার্ড ছাড়া সেখানে ঢোকা যাবে না। ”

হ্যাকারদের অত্যাচার থেকে বাঁচতেই এটি উন্মুক্ত করা হচ্ছে না বলেও জানান তিনি।

সংশ্লিষ্টরা জানান, সূর্যের আলো থেকে সোলার প্যানেলের মাধ্যমে নিরাপদ স্থানে রাখা ব্যাটারিতে বিদ্যু‍ৎ জমা হয়। তবে সংসদের এ সোলার প্যানেল আরো আধুনিক ও পরিবেশবান্ধব। কারণ এতে কোনো ব্যাটারি সংযোগ নেই।   সূর্যের আলো থেকে সরাসরি বিদ্যুৎ উৎপাদন হয়ে সংসদের বিদ্যুৎ গ্রিডে যুক্ত হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বর্তমানে সংসদে মোট বিদুত্যের চাহিদা ২ থেকে আড়াই হাজার কিলোওয়াট।

জানা গেছে, এর আগে এই প্যানেলটি স্থাপনের জন্য স্থান নির্ধারিত ছিল সংসদ ভবনের দক্ষিণ-পূর্ব মাঠের উত্তর কোণায়। সংসদের সৌন্দর্যের বিষয়টি মাথায় রেখে বিশেষজ্ঞদের পরামর্শে নতুন ওই স্থান নির্ধারণ করা হয়।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর এক বছর এটি কোরিয়ার প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে থাকবে। পরবর্তী সময়ে নিজস্ব টেকনিশিয়ান দিয়ে সংসদ এটি সংরক্ষণ করবে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০১২
এসএইচ/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa